এফবিজেও’র বনভোজন ও গুণীজন সংবর্ধনা-নিভৃতচারী লেখক বুদ্ধিজীবী শাহ্ লোকমান হাকিমকে মরণোত্তর সম্মাননা স্মারক প্রদান

0
512

মো: আবু তাহের পাটোয়ারী: ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত সাংবাদিকদের বার্ষিক বনভোজন-২০২৩ অনুষ্ঠানে চেয়ারম্যান এস এম মোরশেদ এর নিকট থেকে মরণোত্তর সম্মাননা স্মারক গ্রহণ করছেন বিশিষ্ট সাংবাদিক কলামিস্ট গবেষক দার্শনিক ও প্রবন্ধকার-সাপ্তাহিক নবজাগরণ পত্রিকার উপদেষ্টা সম্পাদক একজন নিভৃতচারী বুদ্ধিজীবী প্রয়াত শাহ্ লোকমান হাকিমের সহধর্মিণী বিশিষ্ট শিক্ষিকা নাসিমা খাতুন। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন অর্থ-সচিব ও সাপ্তাহিক নবজাগরণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: আবু তাহের পাটোয়ারী: দৈনিক অপরাধ রিপোর্ট পত্রিকার সম্পাদক ও পিকনিক উদযাপন কমিটির সদস্য সচিব মাসুদুর রহমান দিপু; আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এম তোহা; ডেইলি প্রেজেন্ট টাইম পত্রিকার প্রধান সম্পাদক ওমর জালাল প্রমুখ। উল্লেখ্য যে চলতি বছরের ১ জানুয়ারি দুপুর ১২.৩০ ঘটিকার সময় পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন প্রবীণ এ বিশিষ্ট সাংবাদিক শাহ্ লোকমান হাকিম। সম্মাননা স্মারক গ্রহণের সময় তার ২ সন্তান বড় মেয়ে জান্নাতুল মাওয়া ও ছেলে উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজিও) কর্তৃক আয়োজিত বার্ষিক বনভোজন-২০২৩ নারায়ণগঞ্জের ঐতিহাসিক সোনারগাঁয়ের পানামনগরে টুরিষ্টহোমে আয়োজিত অনুষ্ঠানে চেয়ারম্যান এস এম মোরশেদের নেতৃত্বে পিকনিক কমিটির সদস্য সচিব বিশিষ্ট সাংবাদিক মাসুদুর রহমান দিপু’র নেতৃত্বে একটি ঐতিহাসিক বনভোজন সফলভাবে সু-সম্পন্ন হয়েছে। মনমুগ্ধকর এ বনভোজনে কয়েক শতাধিক সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ সপরিবারে উপস্থিত হয়েছিলেন। আরো উপস্থিত হয়েছিলেন বিভিন্ন জেলা থেকে বিভিন্ন সংগঠন ও দৈনিক সাপ্তাহিক পত্রিকার সাংবাদিক নেতৃবৃন্দ। সাংস্কৃতিক অনুষ্ঠান পুরস্কার বিতরণী ও লটারির মাধ্যমে বহু নেতৃবৃন্দ বিভিন্ন পুরস্কার গ্রহণ করে অনুষ্ঠানকে করে তুলেছিলেন মন মুগ্ধকর ও স্মরণীয় একটি ঐতিহাসিক অনুষ্ঠান।

এফবিজেও কর্তৃক পরিচালিত সাংবাদিকদের কল্যাণে ইতোমধ্যে বহুমুখী অনেকগুলো কল্যাণমুখী কার্যক্রম পরিচালিত হয়েছে এবং অত্যন্ত সফল ও সুনামের সহিত এসব কর্মসূচী সমাপ্ত করা হয়েছে। সাংবাদিকদের কল্যাণে ২০১৭ সাল থেকে ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন বহুমুখী কর্মকান্ডের উদ্যোগ গ্রহণ করেছে।

এস এম মোরশেদ এর নেতৃত্বে ইতোমধ্যেই সাংবাদিকদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে পিআইবিতে অনুষ্ঠিত দুই ব্যাচ প্রশিক্ষণ সফলভাবে সমাপ্ত হয়েছে এবং দেশব্যাপী প্রশংসিত হয়েছে। ঐতিহাসিক বিশ্ব ইজতেমায় টঙ্গীর সেবা কার্যক্রম অত্যন্ত সফলভাবে পরিচালিত হয়েছে এবং প্রশংসা করেছে ইসলাম প্রিয় লক্ষ লক্ষ মুসলমান ভাইয়েরা। সাংবাদিকদের আবাসন সমস্যার সমাধান করার লক্ষ্যে নেওয়া হয়েছে উদ্যোগ একাধিক ধর্মীয় মাদ্রাসা এতিমখানা ও বৃদ্ধশ্রম প্রতিষ্ঠান পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চেয়ারম্যান এস এম মোরশেদ এর নেতৃত্বে মহাসচিব এস এম হানিফ আলী সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান দিপু অর্থ সচিব মো: আবু তাহের পাটোয়ারী আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এম তোহা প্রশিক্ষণ বিষয়ক উপকমিটির সদস্য মো: দেলোয়ার হোসেনসহ অনেক নেতৃবৃন্দের নিরলস প্রচেষ্টায় ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন সকলের নিকট গ্রহণযোগ্য প্রতিষ্ঠানে রূপান্তর হয়েছে। সকল সাংবাদিক সংগঠনের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় গৃহীত কর্মসূচিগুলো সফল করা এখন সময়ের ব্যাপার মাত্র।

এ অভিন্ন লক্ষ্য অর্জনে সকলের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে। উল্লেখ্য যে: সাংবাদিক নেতৃবৃন্দ ও তাদের পরিবার-পরিজন নিয়ে ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও) এর বার্ষিক বনভোজন উদযাপনের জন্য বিআরটিসি’র ৪টি ডাবল ডেকার গাড়ির চাহিদা দেওয়া হয়েছিল।

বিআরটিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো: তাজুল ইসলাম তাৎক্ষণিকভাবে চাহিদা অনুযায়ী সবগুলো গাড়ি বিশেষ ছাড়ে সরবরাহের জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করেন এবং সাংবাদিক নেতৃবৃন্দকে আপ্যায়ন করে সৌহার্দ্যপূর্ণ সম্মান প্রদর্শন করেন। গাড়িগুলোর ব্যাপারে সার্বিকভাবে সহযোগিতা করেন-সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের উপসচিব সেনবাগের কৃতিসন্তান আবু নাসের টিপু; ডিজিএম (অপারেশন) ইঞ্জিনিয়ার সুখ দেব ঢালী ও মোশারফ হোসেন-ম্যানেজার (অপারেশন) বিআরটিসি মতিঝিল আন্তর্জাতিক বাস ডিপো কমলাপুর।

এফবিজেও’র পক্ষ থেকে বিআরটিসি’র এমন সেবায় মুগ্ধ হয়ে চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকল নেতৃবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়েছে এবং ভবিষ্যতে বিআরটিসির যাত্রী সেবা সম্প্রসারণের ক্ষেত্রে ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন কর্তৃপক্ষ সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। সাংবাদিক নেতৃবৃন্দ মনে করে পরিবহনের বিভিন্ন সেক্টরে দেশব্যাপী যাত্রী হয়রানি জিম্মি অহেতুক ভাড়াবৃদ্ধি ও প্রকৃত সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে নাগরিক সমাজকে। বিআরটিসি’র বাস সার্ভিস আরো সম্প্রসারণ করা হলে জনগণ আরো ব্যাপক সেবা লাভের প্রচুর সম্ভবনা রয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eight + seven =