বিএনপি কি রাজনৈতিকভাবে পঙ্গুত্ব বরণ করেছে!

0
885

বিভাগীয় সমাবেশ, পদযাত্রা, মিছিল ইত্যাদির পর এখন মানব বন্ধন। শুরুর দিকে যতটা বেগ ছিল তা আবার ঝিমিয়ে পড়েছে। সরকার বিরোধী আন্দোলনে বিএনপির ব্যর্থতা ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে। চলমান রাজনৈতিক অবস্থা বিশ্লেষন করলে দেখা যায় দেশের অধিকাংশ জনগণ একটু পরিবর্তন চায়। এই পরিবর্তনটা কী তা সহজেই অনুমেয়। জনগণ ভোটাধিকার ফিরে পেতে চায় ও মত প্রকাশের পথ যেভাবে রুদ্ধ করা হয়েছে তা থেকে মুক্তি চায়। কিন্তু কিভাবে সে মুক্তি মিলবে? বিএনপি বরাবরই বলে আসছে জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে ও দেশকে অরাজক অবস্থা থেকে মুক্তি দিতে তারা জনগণকে সাথে নিয়ে আন্দোলনে নামবে। দলটি বলছে তারা শান্তিপূর্ন আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাবে। কিন্ত কবে এই আন্দোলন ও তার রুপরেখা কী তা নিয়ে সুস্পষ্ট কোন বক্তব্য দিতে দলটি ব্যর্থ হচ্ছে আজ চৌদ্দ বছর যাবত। বৃহৎ এই দলটির কর্মকান্ড জনগণের আস্থা অর্জন করতে পারছে না। দলে বড় মাপের নেতাদের কথাবার্তা দলটির জন্য আত্নঘাতি। মাত্র কিছুদিন আগের কথা। মির্জা আব্বাস প্রকাশ্যে বলেছেন যে, ইলিয়াস আলী গুম হওয়ার পেছনে বিএনপি জড়িত। তিনি কিসের দ্বারা প্রভাবিত হয়ে এবং কিসের স্বার্থে এমন আত্মঘাতি বক্তব্য দিলেন তা বিশ্লেষন করলে দেখা যায় দলটির অভ্যন্তরিন দ্বন্দ চরমে। এদিকে নারায়নগঞ্জে বিএনপির বড় মাপের নেতা তৈমুর আলম খন্দকারকে বিএনপি থেকে বহিষ্কার করা কতটুকু সঠিক সিদ্ধান্ত ছিল তা কি বিএনপির নেতা কর্মীরা জানেন? বঙ্গবীর কাদের সিদ্দিকি কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করেছেন। এই সংবাদ গণমাধ্যমে ব্যাপক প্রচারিত হয়।

এর কিছুদিন পরই তিনি আবার মির্জা ফখরুল ইমলাম আলমগীরের সাথে দেখা করে বিএনপির কর্মসুচির সাথে যোগদান করেন বলে গণমাধ্যমে প্রকাশ। ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে কাদের সিদ্দিকি বিএনপির সাথে ছিলেন। তবে নির্বাচনের ঘনঘটায় তিনি বিএনপি থেকে ছুট দেন। দ্বাদশ জাতীয় নির্বাচনের আগ মুহুর্তে কাদের সাহেব আবার কোন দিকে যাবেন তা সময়েই বুঝা যাবে। আসলে দেশের রাজনৈতিক খেলার মারপ্যাচ বুঝতে পারছে কি বিএনপি।

দলটি একদিকে কোন আন্দোলন করতে পারছে না। তুনমূলের নেতাদের অনুভুতি বড় নেতারা বুঝতে পারছে না। গত ১৪ বছরে দলটি কোন অবস্থানেই যেতে পারছে না। দলের পক্ষ থেকে প্রচার করা হচ্ছে শান্তিপূর্ন আন্দোলন করে যাবে।

দলটির অতীত ও বর্তমান কর্মকান্ড দেখে জনগণ মনে করে যে সরকার পতনের মত অন্দোলন করার ক্ষমতা বিএনপির নেই। রাজনীতিবিদগণ বলছেন, বৃহৎ এই দলটি রাজনৈতিকভাবে পঙ্গুত্ব বরণ করেছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

4 × 4 =