Site icon Aparadh Bichitra

রাজধানীতে ডোম-ইনো ডেভেলপার কোম্পানির ভয়ংকর প্রতারণা

মোঃ আহসানউল্লাহ হাসানঃ
রাজধানীতে বহুতল ভবন নির্মাণকারী ডোম-ইনো ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে ভয়ংকর প্রতারণার অভিযোগ পাওয়া গেছে।ভবন নির্মাণ চুক্তির ১৩ বছর পেরিয়ে গেলেও নির্মাণ কাজ শেষ করতে পারেনি কোম্পানিটি। চুক্তি অনুযায়ী জমির মালিককে বিভিন্ন সুবিধা দেওয়ার কথা থাকলেও সেগুলো বন্ধ করে রেখেছেন। এমনকি জমির মালিককে জমিতেই প্রবেশ করতে দিচ্ছেন না। এতে মানবেতর জীবনযাপন করছে ভুক্তভোগী জমির মালিকরা।
জানা গেছে রাজধানীর শান্তিনগরে ১৭/১ হোল্ডিংয়ের জমির মালিক গোলাম মোস্তফা ২০১০ সালে ডোম-ইনো ডেভেলপার কোম্পানি লিমিটেডের সাথে ভবন নির্মাণের চুক্তিতে আবদ্ধ হন। চুক্তি অনুযায়ী ডেভেলপার কোম্পানিটি জমির মালিককে আংশিক সাইনিং মানি পরিশোধ করে ভবন নির্মাণের কাজ শুরু করেন। এসময় তারা জমির মালিকের দ্বিতীয় তলা বিশিষ্ট পুরাতন ভবন ভেঙ্গে ওই স্থানে বহুতল ভবন নির্মাণের ফাউন্ডেশন কলাম স্থাপন করেন। ৩ বছরের মধ্যে ভবনের নির্মাণ কাজ শেষ করে জমির মালিককে ফ্ল্যাট বুঝিয়ে দেওয়ার শর্ত থাকলেও শুধুমাত্র ফাউন্ডেশনের কাজ শেষ করে অবশিষ্ট কাজ ১৩ বছর যাবৎ ফেলে রেখেছেন। চুক্তির শর্ত অনুযায়ী নির্ধারিত সময় পরে নির্মাণ কাজে আরো সময় প্রয়োজন হলে জমির মালিককে মাসিক ভাড়া প্রদান করবেন। কিন্তু নির্ধারিত সময়ের পরে আরো ১০ বছর পেরিয়ে গেলেও কোন প্রকারের ভাড়া বা আনুষঙ্গিক সুযোগ-সুবিধা প্রদান করছেন না। এতে চরম বিপাকে পড়ে গেছে জমির মালিক পক্ষ। এমনকি ভবন নির্মাণের কোন কাজও চলমান রাখেননি। আদৌ কত বছরে উক্ত ভবনের নির্মান কাজ শেষ হবে এমন কোন নিশ্চয়তাও পাওয়া যাচ্ছে না। এই নিয়ে জমির মালিকের পক্ষের সাথে ডেভেলপার কোম্পানিটি বিভিন্ন ধরনের টালবাহানা করে আসছেন। জমির মালিক পক্ষ ডেভেলপার কোম্পানির সাথে যোগাযোগ করলে ডেভেলপার কোম্পানিটি এবিষয়ে কোনো গুরুত্ব দিচ্ছেন না এবং জমির মালিককে তাদের জমিতেই প্রবেশ করতে দিচ্ছেন না।
জমির মালিক পক্ষের একজন গোলাম মোস্তফা বলেন, রাজধানীর শান্তিনগরে আমাদের ১৭/এ, ১৭/১ ও ১৭/৩ হোল্ডিংয়ের ৩ কাঠা জমিতে বিল্ডিং তৈরীর জন্য ডেভেলপার ডোম-ইনো লিঃ কোম্পানীর সাথে শর্ত মোতাবেক চুক্তিতে আবদ্ধ হই এবং চুক্তি মোতাবেক ডোম- ইনো ডেভেলপার কোম্পানী  ২৯মে-২০১০ তারিখে বিল্ডিং নির্মানের কাজ শুরু করেন। প্রাথমিক ভাবে চুক্তি মোতাবেক কোম্পানীটি আমাদেরকে সাইনিং মানিসহ অন্যান্য পাওনার কিছু অংশ পরিশোধ করেন এবং চুক্তি মোতাবেক ৩৬ মাসের মধ্যে বিল্ডিং নির্মনের কাজ সম্পন্ন করে আমাদের প্রাপ্য অংশের ফ্ল্যাট সমূহ হস্তান্তর করবেন। এছাড়া ভবন নির্মাণের কাজ চলাকালীন সময়ে আমাদেরকে ৩টি প্লটের অনুকুলে প্রতি মাসে ১লাখ ৩০ হাজার টাকা করে ভাড়া বাবদ পরিশোধ করবেন। কিন্তু অদ্য ১৩ বছর অতিবাহিত হইলেও ডোম-ইনো লিঃ কোম্পানী বিল্ডিং নির্মানের আংশিক কাজ শেষ করে করা অন্তত ৯৫ শতাংশ অবশিষ্ট কাজ বন্ধ করে রেখেছেন এবং নির্মানকালীন সময়ে শর্ত মোতাবেক যে টাকা দেওয়া কথা সেই টাকা দেয়াও বন্ধ করে রেখেছেন। ফলে আমাদেরকে অন্যত্র বাসা ভাড়া নিয়ে বিভিন্ন অভাব অনটনের মধ্যে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। চুক্তি অনুযায়ী যেমন নির্মাণ কাজ সম্পন্ন করে দিচ্ছে না, তেমনি ভবন নির্মাণের ব্যাপারেও অপারগত প্রকাশ করছে না। কোম্পানিটির কার্যক্রম দেখে মনে হয় তারা আমাদের জমি দখল করে নিয়েছে। কারণ আমাদেরকে আমাদের জমিতেই প্রবেশের করতে দিচ্ছে না।  আমরা চাপ প্রয়োগ করলে উল্টো আমাদেরকে বিভিন্ন ধরনের ক্ষতি করার হুমকিও দিয়ে আসছে।
তবে ডোম-ইনো ডেভেলপার কোম্পানির কাস্টমার কেয়ার কর্মকর্তা পরিচয়দানকারী এক কর্মকর্তা বলেন, এ ব্যাপারে অফিস কর্তৃপক্ষ বিস্তারিত বলতে পারবে। কিছু জানতে চাইলে অফিসে আসেন।