বিএসএফের বাধায় বন্ধ থাকা কসবা-সালদা রেলওয়ে স্টেশনসহ ব্রিজের নির্মাণ কাজ শুরু

0
490

মো: সাদ্দাম হোসাইন: সীমান্তের দেড়শ গজের মধ্যে দাবি করে দীর্ঘদিন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বাধায় বন্ধ থাকা আখাউড়া-লাকসাম রেলওয়ে প্রকল্পের কসবা রেলওয়ে স্টেশন, সালদা নদী রেলওয়ে স্টেশন ও সালদা নদী রেলওয়ে ব্রিজের নির্মাণ কাজ পুনরায় শুরু হয়েছে। রোববার (১২ মার্চ) সকালে প্রকল্প পরিচালক শুভক্তগিন বিষয়টি নিশ্চিত করে বলেন, কোনো নকশা পরিবর্তন ছাড়াই চলতি বছরের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। ব্রাহ্মণবাড়িয়া সরাইল রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম কসবা রেলওয়ে স্টেশন পরিদর্শনের পর এ নির্মাণ কাজগুলো পুনরায় শুরু হয়। এ সময় তিনি জানান, ২০১৬ সালের নভেম্বরে জাতীয় গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ শুরু হয়। বাংলাদেশ-ভারত সীমান্তের দেড়শ গজের মধ্যে হওয়ায় বিএসএফের বাধায় নির্মাণাধীন তিনটি স্পটের কাজ ২০২০ সালের ৯ সেপ্টেম্বর বন্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন এবং রিজিয়ন, সেক্টর ব্যাটালিয়ন, কোম্পানি ও বিওপি কমান্ডার পর্যায়ে সংশ্লিষ্ট ভারতীয় সীমান্ত কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

তিনি আরও জানান, ২০২২ সালের জুলাইয়ে ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনে বন্ধ থাকা প্রকল্পের বিষয়টি জোরালোভাবে উপস্থাপিত হয়।

এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত প্রধানমন্ত্রী পর্যায়ে বৈঠকে দু’দেশের দায়িত্বশীল মন্ত্রণালয়ের মধ্যেও ফলদায়ক আলোচনা হয় এবং নীতিগতভাবে দু’দেশের মধ্যে এই প্রকল্পের কাজ নিষ্পন্ন করার বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল ইসলাম বলেন, এরই ধারাবাহিকতায় এই প্রকল্পের কাজ আজ শুরু হলো। এই প্রকল্প বাস্তবায়িত হলে যোগাযোগ ব্যবস্থায় নতুন দ্বার উন্মুক্ত হবে। এটি দেশের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখবে। এ সময় ৬০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক হাসান উল্লাহ, প্রকল্প পরিচালক মোহাম্মদ সুবক্তগীনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এদিকে গেল বুধবার (১ মার্চ) বিকালে কসবা রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে (বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান সাংবাদিকদের বলেছিলেন, বিএসএফের বাধায় বন্ধ থাকা এ প্রকল্পের নির্মাণ কাজ পুনরায় খুব শীঘ্রই শুরু হবে, এর প্রায় ১২ দিনের মাথায় এই প্রকল্পের কাজ পুনরায় শুরু হয়েছে।

এছাড়াও ওই সময় বিজিবির ডিজি সীমান্ত হত্যা বন্ধ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, সীমান্ত হত্যা কারোই কাম্য নয়। কোন একটা জীবন মেরে ফেলুক এটা কেউই চায় না। বিএসএফ চায় না, আমরাও চাই না। সবাই চায় সীমান্ত হত্যা কতটা নিচে নামিয়ে আনা যায়। তিনি আরও বলেছিলেন, ডিজি লেভেলের সম্মেলনে আমরা অনেক ধরনের সমস্যা নিয়ে আলোচনা করি।

সেই আলোচনায় আমরা অনেক সমস্যার সমাধান করছি। সীমান্ত হত্যা আরো বেশি হতে পারতো। এগুলো আমরা কমিয়ে নিয়ে আসছি। তবে আমাদের চেষ্টা থাকবে সীমান্ত হত্যা আরও কতটা নীচে নামিয়ে নিয়ে আসতে পারি। বিজিবির মহাপরিচালকের আশ্বাসের মাত্র ১২ দিনের মাথায় বিএসএফের বাধায় বন্ধ থাকা কসবা-সালদা রেলওয়ে স্টেশন ও সালদা রেলওয়ে ব্রিজের নির্মাণ কাজ পুনরায় শুরু হওয়ায়, সীমান্ত হত্যা কমানোর বিষয়ে ডিজির এ আশ্বাস বাস্তবে রূপ নেবে বলে অভিমত প্রকাশ করছেন স্থানীয়রা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

6 − 5 =