অনিয়মিত ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না রাজউক চেয়ারম্যান

0
305

মো: আবদুল আলীম: অনিয়ম দুর্নীতিকে আড়াল করার জন্য রাজউকের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা কয়েক হাজার ফাইল গায়েব করেছেন। কর্মকর্তা-কর্মচারীদের নামে দুদকে কয়েক ডজন মামলা চলমান আছে। এর পরও থামছে না রাজউকে ঘুষ, দুর্নীতির তৎপরতা। রাজউকে চেয়ারম্যান বরাবর ভবনের অনিয়ম সম্পর্কিত অভিযোগ দায়ের করলে কোন ব্যবস্থা নেন না চেয়ারম্যান আনিছুর রহমান মিয়া। ফলে অভিযোগগুলো মাসের পর মাস দপ্তরে পড়ে রয়েছে। ভুক্তভোগীরা পাচ্ছে না কোন প্রতিকার। আবার অভিযোগ দায়ের করতে গেলে অভিযোগকারীকে উল্টো হয়রানির শিকার হতে হয় এমন অভিযোগের অভাব নেই। রাজধানীর মগবাজারে রাজউকের নিয়ম ভঙ্গ করে বহুতল ভবন নির্মানের জজ্ঞ চলছে। নকশা বহির্ভূত এসব ভবনের কারণে ক্ষতিগ্রস্তরা রাজউক চেয়ারম্যান বরাবর অভিযোগ দিয়ে দীর্ঘ সময় অতিক্রম হলেও কোন প্রতিকার পাচ্ছে না বলে বিস্তর অভিযোগ রয়েছে। এসব অনিয়মিত ভবনগুলোর প্রকৃত তথ্য সংগ্রহ করে অপরাধ বিচিত্রা হতে রাজউক চেয়ারম্যান বরাবর একাধিকবার জনস্বার্থে লিখিতভাবে জানান হয়েছে। ডজনের ওপর লিখিত অভিযোগ চেয়ারম্যানের দপ্তরে নিষ্ক্রীয়ভাবে পড়ে রয়েছে। অনিয়মিত এসব ভবন ও এগুলোর বিরুদ্ধে অভিযোগের বিস্তারিত উল্লেখ করা হলো:

(১) ২০৬ নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় জাহাঙ্গীর আলম ব্যাপক অনিয়ম করে বহুতল ভবন নির্মান করেছেন। ভবন মালিককে রাজউক থেকে অনুমোদিত নকশা দেখাতে নোটিশ জারি করা হলেও নকশা দেখান নাই। ভবনটি তিন পাশে এক বিন্দু জমিও ছাড়ে নাই বলে রাজউক থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে। তাছাড়া চার তলার অনুমোদন নিয়ে রাজউকের ইমারত পরিদর্শকের সহায়তায় পাঁচ তলা পর্যন্ত নির্মান করা হয়েছে বলে স্থানীয়দের কাছ থেকে জানা গেছে। অনিয়মিত অংশ উচ্ছেদ করতে রাজউকের ভ্রাম্যমান আদালত ভবনে গেলেও রহস্যজনক কারণে উচ্ছেদ না করে ফেরত আসেন ম্যাজিস্ট্র্টে জেসমিন আক্তার। এ নিয়ে গোটা মগবাজার এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

(২) ৬৫৩/এ জাহাবক্স লেন, নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় চারপাশে সেটব্যাক না ছেড়ে বহুতল ভবন নির্মান করা হয়েছে। জলাশয়ের ওপর মাটি ভরাট করে নকশা বিহীন ভবনটি যে কোন সময় ধ্বসে পড়তে পারে বলে স্থানীয়দের মধ্যে আতংক বিরাজ করছে। ভবন মালিককে রাজউক থেকে অনুমোদিত নকশা দেখাতে নোটিশ জারি করা হলেও নকশা দেখান নাই। নিকটস্ত ক্ষতিগ্রস্তরা বিষয়টি নিয়ে রাজউকে লিখিত অভিযোগ করে কোন প্রতিকার পান নাই। বিষয়টি অপরাধ বিচিত্রা হতে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর জনস্বার্থে লিখিতভাবে জানান হয়েছে ০২-৪-২০২২ খ্রি:। দীর্ঘ সময় অতিক্রম হলেও কোন অগ্রগতি নেই।

(৩) ৫৬৬/এ-২ নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় ‘রশনী গার্ডেন’ নামক ভবনটি রাজউক থেকে কোন প্রকার অনুমোদন না নিয়ে নির্মান করা হয়েছে মর্মে এলাকাবাসীদের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগে প্রকাশ, মাত্র দেড় কাঠা জমির ওপর পাঁচ তলা ভবন নির্মান করা হয়েছে এবং ভবনের সামনে রাজউকের নিয়ম ভঙ্গ করে দোকান নির্মান করা হয়েছে। দোকানের কারণে রাস্তা সরু হয়ে যানজট সৃষ্টি হচ্ছে প্রতিদিন। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য অপরাধ বিচিত্রা হতে রাজউক চেয়ারম্যান ও সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর জনস্বার্থে ১০-৮-২০২২ ইং এবং ১২-১২-২০২২ ইং লিখতভাবে জানান হয়েছে। কিন্তু ব্যবস্থা নিচ্ছেন না চেয়ারম্যান।

(৪) ৩২৬ নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় অনিয়ম করে বহুতল ভবন নির্মান করছেন মো: শাহীন। চারপাশে সেটব্যাক না ছেড়ে নকশা বহির্ভূত ভবন নির্মান করেছেন মর্মে রাজউক সূত্রে জানা গেছে। এ ব্যাপারে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য অপরাধ বিচিত্রা হতে জনস্বার্থে ১৪-৬-২০২২ খ্রি: এবং ২৭-১২-২০২২ খ্রি: লিখিতভাবে জানা হয়েছে। এরপর থেকে দীর্ঘ দিন অতিক্রম হলেও রাজউক চেয়ারম্যান বা সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) কোন ব্যবস্থা নিচ্ছেন না।

(৫) ২১২, নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় আমির হোসেন বাবু ব্যপক অনিয়ম করে বহুতল ভবন নির্মান করেছেন। ভবনটি রাস্তার জমি দখল করে ও ছাদ বর্ধিত করে নির্মান করা হয়েছে মর্মে রাজউক সূত্রে জানা গেছে। রাজউক থেকে ভবন মালিককে নকশা দাখিলের জন্য নোটিশ জারি করা হলেও ভবন মালিক নকশা দাখিল করেন নাই। অপরাধ বিচিত্রা হতে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য জনস্বার্থে ১০-১০-২০২২ খ্রি: লিখিতভাবে অনুরোধ করা হয়। কিন্তু ফলাফল জিরো।

(৬) ৪৯৬/এ, চেয়ারম্যান গলি, বড় মগবাজার, ঢাকা ঠিকানায় নকশা ভঙ্গ করে ৯ তলা ভবন নির্মান করা হয়েছে। চারপাশে সেটব্যাক ছাড়া হয় নাই। রাজউক থেকে ভবন মালিককে নকশা দাখিলের জন্য নোটিশ জারি করা হলেও ভবন মালিক নকশা দাখিল করেন নাই। বিষয়টি তদন্ত করে কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য অপরাধ বিচিত্রা হতে ০২-১০-২০২২ খ্রি:

লিখিতভাবে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর অনুরোধ করা হয়। আজ পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয় নাই।

(৭) ৫৪১ নয়াটোলা, বড় মগবাজার, ঢাকা ঠিকানায় নকশা ভঙ্গ করে বহুতল ভবন নির্মিত। চারপাশে সেটব্যাক না ছেড়ে নকশা বহির্ভূত ভবন নির্মান করেছেন মর্মে রাজউক সূত্রে জানা গেছে। এ ব্যাপারে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য অপরাধ বিচিত্রা হতে জনস্বার্থে লিখিতভাবে জানান হয় ০৪-৯-২০২২ খ্রি:।

(৮) ৪০৯ এবং ৪০৯/১, মধুবাগ, চেয়ারম্যান গলি, নয়াটোলা, মগবাজার, ঢাকা ঠিকানায় নির্মিত হয়েছে রাজউক নকশা বহির্ভূত ভবন। ৪০৯ নং ভবনের সামনে একাধিক দোকান নির্মান করা হয়। ৪০৯/১ ভবনটি রাস্তার ওপর স্যুয়ারেজ লাইন ও সিঁড়ি দিয়েছে বলে রাজউক চেয়ারম্যান বরাবর ভুক্তভোগীরা লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু কোন প্রতিকার পাওয়া যায়নি। অভিযোগের কপি এই প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে।

অনিয়মিত এসব বহুতল ভবনের বিষয়টি অপরাধ বিচিত্রা থেকে রাজউক চেয়ারম্যান এবং সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রন) বরাবর জনস্বার্থে একাধিকবার লিখিতভাবে জানান হলেও অদ্য পর্যন্ত কোন কার্যকরী ব্যবস্থা নেওয়া হয় নাই বলে সংক্ষুদ্ধরা হতাশ। এলাকা সূত্রে ও সংক্ষুদ্ধদের দেওয়া তথ্য মতে জানা গেছে রাজউকের ইমারত পরিদর্শক ও অথারাইজড অফিসারকে ম্যানেজ করে মগবাজারে নকশা বহির্ভূত উল্লিখিত ভবনগুলো ছাড়াও নতুন করে নির্মনাধীন ভবনে ছেয়ে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 + eleven =