ইসরাইলী চরমপন্থীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারি করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

0
274

আন্তর্জাতিক ডেক্স: আমরা শান্তি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, গাজা ও পশ্চিম তীরকে একটি একক শাসন-কাঠামোর অধীনে পুনরেকত্রিত হওয়া উচিত, শেষ পর্যন্ত একটি পুনরুজ্জীবিত ফিলিস্তিন কর্তৃপক্ষের অধীনে থাকা উচিত। কেননা, আমরা সবাই একটি দ্বিরাষ্ট্রীয় সমাধানের লক্ষ্যে কাজ করছি।’ ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ অভিমত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।

ইসরায়েল-হামাস যুদ্ধের পর শেষ পর্যন্ত গাজা উপত্যকা ও পশ্চিম তীরের শাসনভার ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে থাকা উচিত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

‘দ্য ইউএস ওন্ট ব্যাক ডাউন ফ্রম দ্য চ্যালেঞ্জ অব পুতিন অ্যান্ড হামাস’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে  গতকাল শনিবার।

নিবন্ধটিতে বলা হয়েছে,

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘গাজা থেকে ফিলিস্তিনিদের জোর করে ভিটা ছাড়া করা চলবে না, পুনঃদখল করা চলবে না, কোনো ধরনের অবরোধ করা চলবে না এবং ভূখণ্ডের পরিমাণ হ্রাস করানোও যাবে না।’

মাসাধিকাল চলা ইসরায়েল-হামাস সংঘাত শেষে গাজার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কী নীতি রয়েছে, মূলত সেই বিষয়টি স্পষ্ট করেছেন বাইডেন এ নিবন্ধে।

যদিও এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজার ‘সামগ্রিক সামরিক দায়িত্ব’ ‘অদূর ভবিষ্যতে’ ইসরায়েলের নিয়ন্ত্রণে নিতে হবে।

বাইডেন তাঁর নিবন্ধে আরও বলেছেন, পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলা করা ‘চরমপন্থীদের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা জারি করতে প্রস্তুত।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × 5 =