এ আই আমাদের জন্য কতটা উপকারি এবং ক্ষতি

0
147

নূর হোসেন ইমামঃ এ আই (Artificial Intelligence) মানব সমাজের জন্য অনেক উপকারি এবং মানবিক ক্ষতি উভয়ই সৃষ্টি করতে পারে। এটি নিম্নলিখিত উপায়ে মানব সমাজে প্রভাব ফেলতে পারে:

উপকারিতা:

  1. সেবা সরবরাহ: এ আই সেবা সরবরাহে মানুষের জন্য উপকারী হতে পারে, যেমন চিকিৎসা ও স্বাস্থ্য সেবা, শিক্ষা, বাণিজ্যিক অ্যাপ্লিকেশন, স্বায়ত্তশাসিত গাড়ি ও বাস, ভ্যাচুয়াল সহায়তা সিস্টেম ইত্যাদি।
  2. দৈনন্দিন সাহায্য: এ আই মানুষের জীবনকে সহায়তা করতে পারে, যেমন গুগল অ্যাসিস্ট্যান্ট, সিরি, অ্যামাজন এলেক্সা ইত্যাদি যা মানুষের নির্দিষ্ট কাজ সহজে সম্পন্ন করতে সাহায্য করে।
  3. শৃঙ্খলা এবং কার্যকর সিস্টেম: এ আই ব্যবসায়িক ও প্রশাসনিক কাজে শৃঙ্খলা এবং কার্যকর সিস্টেম তৈরি করে তা সহজ এবং কার্যকর করে তুলে ধরে।

ক্ষতি:

  1. কর্মসংস্থান সংক্রান্ত সমস্যা: এ আই কিছু ক্ষেত্রে মানুষের কর্মসংস্থান সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে, কারণ এটি কিছু কাজ মানুষের পরিশ্রমের প্রয়োজন না হলেও স্বয়ংক্রিয়ভাবে কাজ সম্পাদন করতে পারে।
  2. গোপনীয়তা সংক্রান্ত ঝুঁকি: সময়ের সাথে সাথে এ আই ব্যবহারের সাথে গোপনীয়তা সংক্রান্ত ঝুঁকির বিষয়টি বেড়ে আসছে। এটি ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে এবং এটির সংরক্ষণ ও ব্যবহার সম্পর্কে প্রাইভেসি সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে।

এই উপকারিতা এবং ক্ষতিতের বিষয়টি বিভিন্ন দিক থেকে বিবেচনা করা প্রয়োজন, এবং এ আই ব্যবহারের সময় সুরক্ষা, প্রাইভেসি, নীতি এবং ব্যবহারের নির্দিষ্ট সীমানা নিশ্চিত করা উচিত।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × 2 =