বাংলাদেশিদের শিক্ষাবৃত্তি দিচ্ছে পাকিস্তান-অপরাধ বিচিত্রা

0
35

বিশ্বের বিভিন্ন দেশ মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান করে থাকে। যা উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য সহযোগী হিসেবে কাজ করে। সাধারণত উচ্চ মাধ্যমিক থেকে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য এ সুযোগ দেওয়া হয়।

এবার বিদেশি শিক্ষার্থীদের স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে পড়ালেখার সুযোগ দিচ্ছে পাকিস্তানের কমস্যাটস বিশ্ববিদ্যালয়। বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীরা কোনো প্রকার টিউশন ফি ছাড়াই স্নাতকোত্তর ও পিএইচএডি প্রোগ্রাম সম্পন্ন করতে পারবেন বিশ্ববিদ্যালয়টিতে।

বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশসহ ডি-৮ সদস্যভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন এ বৃত্তির জন্য। নির্বাচিত শিক্ষার্থীরা কয়েকটি বিভাগে পড়ালেখা করতে পারবেন কমস্যাটস বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে রয়েছে গণিত, কম্পিউটার সায়েন্স, পদার্থবিজ্ঞান, ম্যানেজমেন্ট সায়েন্স, আবহাওয়াবিদ্যা, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন পাবেন, কোনো টিউশন ফি লাগবে না, আবাসন ও পরিবহন সুবিধা এবং স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন। স্নাতকোত্তরের মেয়াদ হচ্ছে দুই বছর এবং পিএইচডির মেয়াদ ৩ বছর। বিশ্বের বিভিন্ন দেশ থেকে শতাধিক শিক্ষার্থী নির্বাচিত হবেন বৃত্তির জন্য।

শিক্ষার্থীকে স্নাতকোত্তরে আবেদন করতে স্নাতকে ন্যূনতম ২ দশমিক ৫ গ্রেড, পিএইচডির জন্য স্নাতকোত্তরে ন্যূনতম ৩ গ্রেড পেতে হবে। ইংরেজি ভাষাগত দক্ষতা আইইএলটিএস-এ ন্যূনতম ৫ স্কোর অথবা টোয়েফল আইবিটিতে ৭০ স্কোর থাকতে হবে।

আগ্রহী শিক্ষার্থীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে এবং বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen − three =