চট্টগ্রামে দূর্মর বাংলাদেশ এর সপ্তাহব্যাপী বৃক্ষ রোপন কর্মসূচী

0
26

Advertisement

নিজস্ব প্রতিনিধি

পরিবেশ ও ধরনীকে বাঁচাতে বৃক্ষরোপণ বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও জনসাধারণকে উদ্বুদ্ধ করার জন্য সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী গ্রহন করেছে দূর্মর বাংলাদেশ।

বৈশ্বিক উঞ্চতা রোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সবুজ সুশীতল পরিবেশ গড়ার লক্ষ্যে “বাঁচলে পরিবেশ – বাঁচবে দেশ, দূর্যোগ হবে নিরুদ্দেশ ” এই স্লোগানে চট্টগ্রামের মানবিক সংগঠন “দূর্মর বাংলাদেশ “এর বর্ষাকালীন কর্মসূচী সপ্তাহব্যাপী সবুজায়ন কার্যক্রম” বৃক্ষ রোপন কর্মসূচী নিয়ে নগরীর বাকলিয়া নতুনব্রীজ সংলগ্ন জামিয়া হাফেজুল উলুম আল ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গনে গাছ লাগানোর মধ্যে দিয়ে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্ভোধন করেন।

উক্ত কর্মসূচীতে উপস্থিত ছিলেন, দূর্মর বাংলাদেশ সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এস এম আনিসুল ইসলাম, মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতী কামরুল ইসলাম, মাদ্রাসার শিক্ষক মাওলানা আতাউর রহমান,আবদুল বারেক,আবু রায়হান,মাহফুজুল ইসলাম ফাহাদ, আরমান হোসেন,শিহাবুল ইসলাম নয়ন।

উদ্বোধনী অনুষ্ঠানে মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতী কামরুল ইসলাম বলেন, ‘গাছ আমাদের নানা উপকারে আসে। গাছ যেমন মানুষের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে, তেমনি পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন শোষণের মাধ্যমে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি শুধু চট্টগ্রাম নয়, সারাদেশে বৃক্ষরোপনের জন্য সকলকে আহ্বান জানান।গাছ লাগানোর পাশাপাশি তিনি গাছকে পরিচর্যা করার জন্য সকলকে অনুরোধ করেন।বৃক্ষরোপন কর্মসূচীর মতো একটি সময়োপযোগী উদ্যোগ নেওয়ার জন্য তিনি দূর্মর বাংলাদেশ -কে ধন্যবাদ জানান।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এস এম আনিসুল ইসলাম বলেন ‘আমরা সকলেই জানি যে দীর্ঘমেয়াদী জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এই তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম। তবে জলবায়ু পরিবর্তনজনিত দূর্যোগের কারণে অর্থনৈতিক ক্ষতির হিসেবে বাংলাদেশ বিশ্বে পঞ্চম।
তিনি আরো বলেন, এ কর্মসূচির মধ্য দিয়ে দূর্মর বাংলাদেশ তাদের সদস্যদের নিয়মিত বৃক্ষরোপনের প্রতি উদ্বুদ্ধ করা হবে। দূর্মর বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, পরিরবেশ নিয়ে সবাই সচতেন হলেই একটি সুন্দর ভবিষ্যৎ গড়া সম্ভব।

পরিশেষে মাদ্রাসার আঙ্গিনায় বিভিন্ন জাতের শতাধিক বনজ, ফলজ ও ওষুধি গাছের চারা লাগানো হয়।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here