আশিয়ান সিটি প্রকল্পে নিষেধাজ্ঞা আপিলে বহাল

0
1642

রাজধানীর উত্তরা ও এয়ারপোর্ট-সংলগ্ন আশিয়ান ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের আশিয়ান সিটি প্রকল্পের কার্যক্রম অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা রিভিউয়ের রায় স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে আশিয়ান সিটির বিষয়ে হাইকোর্টের রিভিউ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল গ্রহণ করেছেন আদালত।

Advertisement

সোমবার (৮ আগস্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতে আশিয়ান সিটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। রিটকারী সংগঠনগুলোর পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও আইনজীবী ফিদা এম কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রকল্প অবৈধ ঘোষণা বাতিল করে হাইকোর্টের দেওয়া রিভিউর রায়ের কার্যকারিতা স্থগিত করে চার সপ্তাহের মধ্যে লিভ টু আপিলকারীপক্ষকে সংক্ষিপ্তসার জমা দিতে বলেছেন আদালত।

এর আগে গত বছরের ১৬ আগস্ট আশিয়ান সিটির রিভিউ আবেদন গ্রহণ করে বিচারপতি সৈয়দ এবি মাহমুদুল হক, বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী রেজা-উল হকের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। পরে এর বিরুদ্ধে আবেদন করেন রিটকারী সংগঠনগুলো।

২০১৪ সালের ১৬ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ আশিয়ান সিটির আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেন। পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন আশিয়ান সিটি কর্তৃপক্ষ।

২০১২ সালের ২২ ডিসেম্বর রাজধানীর উত্তরার দক্ষিণখান মৌজায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে দেওয়া রাজউকের অনুমোদন এবং পরিবেশ অধিদফতরের দেওয়া আশিয়ান সিটির অবস্থানগত ছাড়পত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিক মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হাইকোর্টে একটি রিট আবেদন করে।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here