ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিন এর উদ্যোগে “হযরত ইমাম হোসাইন (রাঃ) এর ব্যক্তিত্ব ও শাহাদাতে কারবালার শিক্ষা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0
1443

ইসলামি ঐক্য আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিন শাখার যৌথ উদ্যোগে রাজধানীর ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন মিলনায়তনে বেলা ১২টায় “হযরত ইমাম হোসাইন (রাঃ) এর ব্যক্তিত্ব ও শাহাদাতে কারবালার শিক্ষা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।উক্ত সেমিনারে প্রবন্ধ পাঠ করেন, সংগঠনের নায়েবে আমীর ‘অধ্যক্ষ ড. মাও. এ কে এম মাহবুবুর রহমান’। প্রবন্ধকার তার প্রবন্ধে ইমাম হোসাইন রাঃ এর ব্যক্তিত্ব, পরিচয় ও কুরআন ও হাদিসের আলকে তার গুরুত্ব তুলে ধরে কারবালার প্রকৃত ইতিহাস ও তা থেকে বর্তমান পরিস্থিতিতে আমাদের শিক্ষা সম্বন্ধে সবিস্থারে আলোকপাত করেন।

Advertisement

সেমিনারে উপস্থিত বক্তাগণ এই প্রবন্ধকে যুগোপযোগী, বস্তনিষ্ঠ, তত্ত্বভিত্তিক ও বলিষ্ঠ বলে অভিহিত করেন।  প্রবন্ধ পাঠ পরবর্তী বক্তব্যে বক্তাগণ বলেন, ইমাম হোসাইন সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় শাহাদাত বরণ করেছিলেন, তিনি কখনোই ক্ষমতার জন্য যুদ্ধ করেন নি। বরং ইয়াজিদ ও তার বাহিনী ক্ষমতার মোহে আল্লাহ্‌র রাসুলের আহলে বাইতকে হত্যা করে ছিল। বক্তাগণ ইয়াজিদের মুখোশ উম্মোচন করে বলেন, ইয়াজিদ ছিল দুঃশ্চরিত্র ও লম্পট। সে ইসলামী খেলাফাতের পরিবর্তে রাজতন্ত্র প্রতিষ্ঠা করেছিল। আর সে বিদআত দ্বার প্রতিষ্ঠিত ছিল। ইসলামের নামে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ ইয়াজিদের দ্বারাই প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল। তাই যারা ইসলামের নামে সন্ত্রাসবাদ-জঙ্গীবাদ কায়েম করতে চায়, তারা মূলত ইয়াজিদের অনুসারী।

বক্তাগণ অভিযোগ করে বলেন, বর্তমানে এক শ্রেণির আলেম কারবালার ঘটনাকে আড়াল করার চেষ্টায় লিপ্ত আছেন। বক্তাগণ এই শ্রেণির লোকদের ঈমান নিয়ে সন্দেহ পোষন করেন। এবং তারা বলেছেন এরা মূলত ইয়াজিদের দোসর ও প্রেতাত্মা।

উক্ত সেমিনারে বক্তব্য রাখেন, ইসলামী ঐক্য আন্দোলনের আমীর মাও. মোহাম্মদ আব্দুল আজিজ, সিনিয়র নায়েবে আমীর মাও. আজিজুল হক মুরাদ, সেক্রেটারী জেনারেল মাও. মোহাম্মদ ইসমাঈল ফারুক, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মাও. আব্দুল হামিদ, সাংগঠনিক সম্পাদক মাও. মোহাম্মদ রোকনুজ্জামান, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মোঃ আবু হানিফ। সেমিনারের সভাপতিত্ব করেন সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি মাও. ক্বারী ইউসূফ সিদ্দিকী। এবং অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি মাও. মোহাম্মদ আমিনুল ইসলাম। সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here