ওয়াশিংটনে নিরাপত্তা সংলাপ ৩ অক্টোবর বাংলাদেশের সঙ্গে সামরিক চুক্তি চাইতে পারে যুক্তরাষ্ট্র এজেন্ডা থেকে বাদ পড়েছে জলবায়ু ইস্যু

0
445

বাংলাদেশের সঙ্গে সামরিক চুক্তি সই করার প্রস্তাব করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। দু’দেশের মধ্যে আসন্ন নিরাপত্তা সংলাপে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন প্রস্তাব দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে পাঁচ বছর ধরে নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। ৩ অক্টোবর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে দ্বিপক্ষীয় সম্পর্কের ষষ্ঠ নিরাপত্তা সংলাপ। তবে এবারের সংলাপে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলার ইস্যু বাদ দিয়েছে ঢাকা। বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, প্রধানমন্ত্রীর কার্যালয়, আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট অন্য মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। আর মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক-সামরিক বিষয়ক প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ৫ম নিরাপত্তা বৈঠকে বাংলাদেশ মানবিক নিরাপত্তা বিষয়ের ওপর গুরুত্ব দিয়েছিল বাংলাদেশ। যাতে বন্যা, ঘূর্ণিঝড়ের মতো বিষয় থেকে মানবিক নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় কৌশলী হওয়া যায়। আর এবারের বৈঠকে সব ইস্যুতে আলোচনা হলেও জলবায়ু ইস্যুটিকে বাদ দিয়েছে বাংলাদেশ। নিরাপত্তা সংলাপে দুই দেশের সম্পর্কের আগ্রাধিকার বিষয়ের পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তা, প্রতিরক্ষা সহযোগিতা, নাগরিক নিরাপত্তা সহযোগিতা, জাতিসংঘের শান্তিরক্ষী মিশন, সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলা, দ্বিপাক্ষিক সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তা সহযোগিতার বিষয়াদি, বৈশ্বিক নিরাপত্তা ইস্যু, শান্তি প্রতিষ্ঠা প্রক্রিয়া, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকি মোকাবেলা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, ঝুঁকি ব্যবস্থাপনা এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা হয়ে আসছে।
সম্প্রতি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার অবস্থান স্পষ্ট করেছেন। যুক্তরাষ্ট্র জলবায়ু ইস্যুতে নিজেকে আলাদা করেছে। এ ক্ষেত্রে অন্য দেশে সহযোগিতা না করার বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট। ফলে বাংলাদেশ নিজ থেকে জলবায়ু ইস্যুতে এগিয়ে যাবে না। তবে যুক্তরাষ্ট্র যদি নিজ থেকে এগিয়ে আসে সেক্ষেত্রে আলোচনা করবে বাংলাদেশ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে যৌথ দুর্যোগ মোকাবেলায় ‘ডিজাস্টার রেসপনস এক্সেসরিজ অ্যান্ড এক্সচেঞ্জ (ডিআরইই)’ আনুষ্ঠানিক প্লাটফর্ম রয়েছে। এছাড়া জলবায়ু ইস্যুতে বাংলাদেশের সহযোগিতায় উপকূলীয় অঞ্চলে ৬০০ মাল্টিপারপাস সাইক্লোন শেল্টার তৈরি, বন সংরক্ষণ, বন নির্ভরশীল মানুষদের বিকল্প আয়ের ব্যবস্থা ও প্রশিক্ষণসহ নানা ধরনের প্রকল্প মার্কিন অর্থায়নে বর্তমানে পরিচালিত হচ্ছে।
গত বছরের ২ অক্টোবর ঢাকায় ৫ম নিরাপত্তা সংলাপটি অনুষ্ঠিত হয়েছে। এতে দুই দেশের সামরিক চুক্তি, বাংলাদেশে হলি আর্টিজান বেকারি হত্যাকাণ্ড, শোলাকিয়ায় হামলা, বিদেশি হত্যা, সংখ্যালঘু নির্যাতন ও হত্যা, ব্লগার হত্যা, ভিন্নমতাবলম্বীর ওপর আক্রমণ, মার্কিন মিশনের কর্মকর্তা ও সমকামী অধিকারকর্মী জুলহাজ মান্নান হত্যা ঘটনায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দা ও আইএসআইএসের সম্পৃক্ততা নিয়ে আলোচনা হয়।
বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম নিরাপত্তা সংলাপ ২০১২ সালের এপ্রিলে ঢাকায় ও দ্বিতীয় নিরাপত্তা সংলাপ ২০১৩ সালের এপ্রিলে ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here