‘তথ্য ভান্ডারে প্রবেশাধিকারে সুশাসন নিশ্চিত হবে’

0
453

জনগণ তথ্য ভান্ডারে প্রবেশাধিকার পেলে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত ও দুর্নীতি দূর হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আর্ন্তজাতিক তথ্য অধিকার দিবসের বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

Advertisement

তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে টেকসই উন্নয়ন করি এ প্রতিবাদ্য নিয়ে এ র‌্যালির আয়োজন করে তথ্য কমিশন।

হাসানুল হক ইনু বলেন, দেশে কয়েকটি সমস্যা বিরাজ করছে। এগুলো হলো: সুশাসনের সমস্যা, ইতিহাস বিকৃতি, বৈষম্য, দুর্নীতি ও প্রসাশনের জবাবদিহিতার সমস্যা। জনগণ তথ্য ভান্ডারে প্রবেশের সুযোগ পেলে এসব সমস্যা দূর হবে। তথ্যমন্ত্রী বলেন, জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে সরকার ২৫ হাজার ওয়েব পোর্টাল তৈরি করেছে। এ পোর্টালগুলো সুশাসনের সমস্যা, ইতিহাস বিকৃতি, বৈষম্য, দুর্নীতি ও প্রসাশনের জবাবদিহিতার দূর করতে সাহায্য করবে।

প্রধান তথ্য কমিশানার প্রফেসর ড. মো. গোলাম রহমান বলেন, তথ্য প্রাপ্তি সরকারি-বেসরকারি পর্যায়ে প্রসাশনের জবাবদিহাতা, স্বচ্ছতা নিশ্চিত করে। রাষ্ট্রের সুশাসনের প্রতিষ্ঠিত হয়। তখন রাষ্ট্র জনকল্যাণে কাজ শুরু করে।

তথ্য প্রাপ্তি এমন সমাজ প্রতিষ্ঠা করে যে সমাজ গণতান্ত্রিক দেশ গঠনে সাহায্য করে। র‌্যালিতে তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকারসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here