পুলিশের বাধা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

0
756

পুলিশের বাধার কারণে ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে  সাক্ষাৎ করতে  পারেননি  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা।

Advertisement

শুক্রবার বিকালে প্রধান বিচারপতির বাসভবনে যাওয়ার পথে মৎস্য ভবনের সামনে পুলিশ তাদের আটকে দেয় বলে সমিতির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।
এদিকে শুক্রবার প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। এ ছাড়া সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ের কর্মকর্তাদের কয়েকজন প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেন।
শুক্রবার প্রধান বিচারপতি সারাদিন হেয়ার রোডের বাসভবনে ছিলেন। এ সময় কয়েকজন নিকটাত্মীয় তার সঙ্গে দেখা করেন।সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
এদিকে প্রধান বিচারপতির ছুটি, অসুস্থতা সংক্রান্ত উদ্ভূত পরিস্থিতি তুলে ধরতে শনিবার সংবাদ সম্মেলন ডেকেছে আইনজীবী সমিতি।

গত বৃহস্পতিবার ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া যেতে গুলশানে অবস্থিত দেশটির ভিসা সেন্টারে গিয়ে ভিসার আবেদনের জন্য তাদের বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করেন। ওইদিন বিকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজা অর্চনা করেন প্রধান বিচারপতি। এরপর থেকেই দিনভর আলোচনায় ছিল প্রধান বিচারপতি কখন অস্ট্রেলিয়া যাচ্ছেন।
শুক্রবার সকাল থেকেই  বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা হেয়ার রোডস্থ প্রধান বিচারপতির বাসভবনের সামনে উপস্থিত হতে থাকেন।
বেলা সোয়া ১১টার দিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ  করতে তার বাসভবনে যান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। একটি পতাকাবাহী গাড়িতে করে তিনি বাসভবনের ভেতরে প্রবেশ করেন। প্রায় এক ঘণ্টা পর বেলা সোয়া ১২টার দিকে তিনি বাসভবন থেকে বের হয়ে আসেন।
গওহর রিজভী বের হওয়ার পরপরই প্রধান বিচারপতির বাসায় প্রবেশ করেন সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ। বেলা ১২টা ২০ মিনিটের দিকে বাসভবনে প্রবেশ করে বেলা ১টার দিকে বের হয়ে আসেন তিনি।
এর আগে সকালে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে তার বাসভবনে  যান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আমিনুল ইসলাম। সকাল ৯টা ৪০ মিনিটের দিকে একটি সাদা গাড়িতে করে প্রধান ফটক দিয়ে ভেতরে যান তিনি।
বিকাল সাড়ে চারটার দিকে প্রধান বিচারপতির বাসভবন থেকে গাড়িতে করে বেরিয়ে যান তার শালিকা কৃঞ্চা সিনহাসহ কয়েকজন।
এর কিছুক্ষণ পর প্রধান বিচারপতির বাসভবনের সামনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কয়েকজন নেতা উপস্থিত হন। তারা উপস্থিত মিডিয়া কর্মীদের জানান, সমিতির সভাপতি সম্পাদকের নেতৃত্বে অন্যান্যরা বিকাল পাঁচটায় প্রধান বিচারপতিকে দেখতে বাসভবনে আসছেন। এসময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন ফোনে বলেন, আমরা বারে একত্রিত হচ্ছি। একটু পরেই প্রধান বিচারপতির সঙ্গে  সাক্ষাতের উদ্দেশে  রওনা হবো।
এদিকে বিকাল সোয়া পাঁচটার দিকে  সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট উম্মে কুলসুম রেখা উপস্থিত সাংবাদিকদের জানান, আইনজীবী সমিতির নেতারা বাসভবনে আসার পথে মৎস্য ভবনের সামনে তাদের আটকে দিয়েছে পুলিশ।
তিনি বলেন, গত বৃহস্পতিবার  আমরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে আলাপ করেছিলাম। তিনি জানিয়েছিলেন,  প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে কোনো ধরনের বাধা নেই। কিন্তু আজকে আমাদের বাধা দেয়া হয়েছে। আমরা এ ঘটনার নিন্দা জানাচ্ছি।
এসময় অ্যাডভোকেট উম্মে কুলসুম রেখা ছাড়াও গাজী কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার এহসানুর রহমান, সদস্য আয়েশা আক্তার ও আরিফা জেছমিন উপস্থিত ছিলেন।
এদিকে আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, সভাপতিসহ তারা দুটি গাড়িতে করে সুপ্রিম কোর্ট থেকে প্রধান বিচারপতির হেয়ার রোডের বাসভবনের উদ্দেশ্যে রওনা হলেও মৎস্য ভবন মোড়ে পুলিশ তাদের গাড়ি আটকে দেয়। পুলিশ তাদের গাড়ি থামিয়ে দিয়েছে। প্রধান বিচারপতির খোঁজ নিতে তার বাসভবনে যাচ্ছি এটা জানানোর পর পুলিশ আমাদের বলেছে, দেখা করা যাবে না। পরে আমরা সুপ্রিম কোর্টে ফিরে আসি।
এদিকে  শুক্রবার বিকাল থেকে সুপ্রিম কোর্ট এলাকা থেকে শুরু করে  প্রধান বিচারপতির বাসভবনের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখা গেছে। ছিল জলকামান
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here