বাংলাদেশ বিমানকে জরিমানা কলকাতায়

0
584

অপরাধ বিচিত্রা ডেস্ক : কলকাতা বিমানবন্দরে স্প্যানিস দুই যাত্রীর ভুলের খেসারত দিতে হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে। গুণতে হচ্ছে দুই লক্ষ রুপি মোটা জরিমানার অঙ্ক। যদিও জরিমানা মওকুফ কিংবা হ্রাসের দাবিতে বিমানের কলকাতা স্টেশন থেকে সংশ্লিষ্ট সব জায়গাতে চিঠি চলছে। কিন্তু ঘটনার একমাস অতিক্রান্ত হলেও এই জরিমানা হ্রাস কিংবা প্রত্যাহারের কোনো সংকেত পৌঁছায়নি বিমানের কলকাতা স্টেশন ম্যানেজারের টেবিলে। দায়িত্বশীল সূত্র এমন তথ্য জানিয়েছে।
বিমানের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত ৮ জুলাই ঢাকা-কলকাতার নিয়মিত ফ্লাইটে (বিজি-০৯৫) লুইস গার্শিয়া সুয়ারেজ এবং ডানিয়েল পাসসুয়াল হিরোইয়ো নামে দুজন স্প্যানিশ যাত্রী ঢাকা থেকে কলকাতা পৌঁছান। ব্যাংকক যাওয়ার জন্য তারা কলকাতা-দিল্লিকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করেন। সেদিন ট্রানজিট রুট ধরেই ঢাকা থেকে স্প্যানিশ দম্পতি কলকাতায় নেমেছিলেন। কিন্তু তারা ভুল করে বিমানবন্দর থেকে বেরোনোর ইমিগ্রেশন কাউন্টারের সামনে পৌঁছে যান। ঠিক তখনই ইমিগ্রেশন গোয়েন্দারা তাদের আটক করে। খবর দেওয়া হয় কলকাতার ‘ফরেনার রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস’ বা এফআরআরও গোয়েন্দাদের।
এফআরআরও গোয়েন্দারা পৌঁছে ওই দুই যাত্রীর ভুলের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে দুই লক্ষ রুপি জরিমানার নোটিশ করে।
জরিমানার ঘটনার সত্যতা এবং যৌক্তিকতা খুঁজতে যোগাযোগ করা হলেও কলকাতার ফরেনার রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসের সংশ্লিষ্টরা কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি।
এফআরআরও অফিস সূত্র জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে চলতি বছরে আরো বেশ কয়েক দফায় জরিমানা করা হয়েছে। তবে অতীতের সব জরিমানার রেকর্ড ছাড়িয়েছে এবারের জরিমানা।
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কলকাতার স্টেশন ম্যানেজার ফখরুল ইসলাম টেলিফোনে জানান, এই ঘটনার পর সংশ্লিষ্ট সবাইকে ইমেইল করে জানানো হয়েছে। এর আগে ছোটখাটো ভুলত্রুটির জন্য এফআরআরও থেকে বিমানকে জরিমানা করা হয়েছে ঠিকই। ওই জরিমানার মধ্যে যুক্তি ছিল। কিন্তু যাত্রীরা ভুল করে তাদের সীমা লঙ্ঘন করবে আর জরিমানা গুণতে হবে বিমান বাংলাদেশকে এমন জরিমানায় কোনো যুক্তি নেই। তাই বিষয়টি উচ্চ পর্যায়েই জানানো হয়েছে। কলকাতায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অফিসের ওই শীর্ষ কর্মকর্তা বিমানের প্রতি ভারতীয় কর্তৃপক্ষের বিমাতাসূলভ আচরণের অভিযোগও তোলেন।

Advertisement

 

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here