বাণিজ্য মেলায় ১৫ প্রতিষ্ঠানকে এক লাখ ১৩ হাজার টাকা জরিমানা

0
1421

১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এবারের মেলায় প্রবেশমূল্য ধরা হয়েছে (পূর্ববর্তী তিন বছরের মতো) প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ২০ টাকা।

Advertisement

অতিরিক্ত মূল্য আদায়সহ নানা অভিযোগে বাণিজ্য মেলায় ২৫ দিনে মোট ১৫ প্রতিষ্ঠানকে এক লাখ ১৩ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এছাড়াও প্রতারণার দায়ে পাপিন হাজীর বিরিয়ানি’র রেস্টুরেন্ট সাময়িক বন্ধ করা হয়েছে।

মেলা প্রাঙ্গণে অবস্থিত অধিদফতর (অস্থায়ী কার্যালয়) এসব জরিমানা করেছে বলে অধিদফতরের সহকারি পরিচালক আব্দুল জাব্বার মণ্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মেলায় ২৫ দিনে মোট ২৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে বেশকিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। অভিযোগকৃত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫ প্রতিষ্ঠানকে বিভিন্ন জরিমানা করেছি। আর বাকি ১৪টি প্রতিষ্ঠানে সমঝোতার মাধ্যমে অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। এছাড়াও পাপিন হাজীর বিরিয়ানিকে সাময়িক বন্ধ করা হয়েছে।

আব্দুল জাব্বার বলেন, ভোক্তাদের স্বার্থে মাজার মনিটারিং ব্যবস্থা অব্যাহত রয়েছে। যারা আইনের নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আমারা ব্যবস্থা নিচ্ছি। এছাড়াও যে সব বিক্রেতাদের কাছে প্রতারিত হয়ে যেসব ক্রেতা আমাদের কাছে লিখিত অভিযোগ করে প্রমাণ সাপেক্ষে সেই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয়। এবং জরিমানার ২৫ শতাংশ টাকা পুরস্কার হিসেবে অভিযোগকারীকে দেয়া হয়।ভোক্তাদের উদ্দেশ্যে এ কর্মকর্তা বলেন, পণ্য ও সেবা ক্রয় করার পূর্বে যাচাই-বাছাই করে নিন। এর পরও যদি প্রতারিত হন তাহলে মেলায় অধিদফতরের অস্থায়ী কার্যালয়ে অভিযোগ করুন। মেলায় সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এ কার্যালয় খোলা থাকে। অভিযোগ করলে সঙ্গে সঙ্গে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here