ভুয়া ক্লিনিক মালিকদের দাবি মানা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

0
1199

ভুয়া ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের মালিকরা যতই ধর্মঘট করুক না কেন, তাদের কোনও অন্যায় দাবি মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।  রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শন করতে এসে চিকিৎসক, নার্স ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময়ের সময় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।
মতবিনিময়ে মোহাম্মদ নাসিম বলেন, ‘ভুয়া ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের বিরুদ্ধে সরকারের অভিযান অব্যাহত থাকবে। যদি তারা সতর্ক না হয় তবে এগুলো স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে। যতই ধর্মঘট ডাকুক না কেন, কোনও লাভ হবে না।’
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘যেখানেই অবৈধ ক্লিনিক পাওয়া যাবে, সেখানেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ধরনের ক্লিনিক রোগীকে সুস্থ করার চেয়ে রোগীর মৃত্যুর কারণ হয় বেশি’। তবে ভুয়া ক্লিনিক বন্ধ হলে সরকারি হাসপাতালে রোগীর চাপ আরও বাড়তে পারে বলে সরকারি হাসপাতালের চিকিৎসকদের বাড়তি চাপ নিতে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।
সরকারি হাসপাতালগুলোকে সেবার জন্য আরও উপযোগী করে গড়ে তুলতে চিকিৎসক ও নার্সদের নিয়মিত উপস্থিতির পাশাপাশি সেবা দেওয়ার মানসিকতা গড়ে তোলার নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া, হাসপাতালকে পরিচ্ছন্ন রাখার নির্দেশও দেন তিনি।
মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটের মতো সুদৃশ্য ভবন ও আধুনিক যন্ত্রপাতিতে সমৃদ্ধ বেশ কয়েকটি আধুনিক হাসপাতাল সরকার নির্মাণ করেছে। তবে এগুলো এখনও সাধারণ মানুষের কাছে পরিচিতি পায়নি। এ প্রেক্ষিতে উন্নত সেবা দেওয়ার পাশাপাশি এসব হাসপাতালের পরিচালকদের প্রতি প্রচারণা জোরদারের নির্দেশ দেন।
পরিদর্শনকালে মন্ত্রী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, বিভাগ ও ল্যাবরেটরি ঘুরে দেখেন। এসময় রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলে জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে তাদের মন্তব্য জেনে নেন স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here