রোহিঙ্গাদের ফেরত পাঠাতে প্রয়োজনে মিয়ানমারে গিয়ে আলোচনা করব : স্বরাষ্ট্রমন্ত্রী

0
409

বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে প্রয়োজনে তিনি মিয়ানমারে গিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করবেন।

Advertisement

বাংলাদেশে আগে থেকে চার লাখ রোহিঙ্গা আশ্রয়প্রার্থী রয়েছে। গত ২৫ আগস্টে রাখাইনে নতুন করে সহিংসতা শুরু হলে আরও প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে এক সংবাদ সম্মেলনে এই ব্যাপকসংখ্যক রোহিঙ্গাকে নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সম্মতি পেলে তিনি মিয়ানমারে যাবেন। সেখানে রোহিঙ্গাদের ফেরত নেয়া, মাদক চোরাচালানসহ বিভিন্ন বিষয় নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করবেন।

তিনি আরও বলেন, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর চাপ অব্যাহত থাকলে মিয়ানমার সরকার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। বাংলাদেশ তাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে।

বাংলাদেশের আকাশসীমায় মিয়ানমারের বিমান অনুপ্রবেশের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, মিয়ানমার সরকারের এ ধরনের পদক্ষেপ বাংলাদেশের জন্য হুমকি নয়। বাংলাদেশ সরকার কারও পাতা ফাঁদ ও উসকানিতে পা দেবে না।

উল্টো পথে গাড়ি চালানোর বিরুদ্ধে চলমান অভিযানের বিষয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, উল্টো পথে গাড়ি চলার বিরুদ্ধে যে অভিযান চলছে, তা অব্যাহত থাকবে।

দেশে রাস্তার সংখ্যা সীমিত। সবাইকে সেটা মাথায় রেখে চলা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here