লিটারে নেই ৫০ মিলি, দুই ফিলিং স্টেশনকে জরিমানা

0
1437

অপরাধ বিচিত্রা রিপোর্ট রাজধানীর একটি ফিলিং স্টেশনের জরিমানার টাকা গুনে নিচ্ছে বিএসটিআইর প্রতিনিধি দল মোটরসাইকেল হোক আর বাস-প্রাইভেটকার হোক। সবাইকেই ঠকিয়ে চলছিল তারা। একটি ফিলিং স্টেশন গাড়িতে জ্বালানি তেল দেয়ার ক্ষেত্রে প্রতি লিটারে কারচুপি করছিল ৩০ মিলিলিটার, আরেকটি কম দিচ্ছিল আরও বেশি, ৫০ মিলিলিটার! অবশেষে এই জালিয়াতি ধরা পড়ল।
এভাবে গ্রাহক ঠকাতে থাকায় অর্থদ- গুনতে হলো রাজধানীর তালতলার হাসান ফিলিং স্টেশন ও শেওড়াপাড়ার এএফ ফিলিং স্টেশনকে। ৩০ মিলিলিটার কম দেয়া প্রথমটিকে জরিমানা করা হয়েছে ২০ হাজার টাকা, আর ৫০ মিলিলিটার কম দেয়ায় পরেরটিকে জরিমানা করা হয়েছে ৩০ হাজার টাকা। একই সঙ্গে দুটি স্টেশনেরই তেল সরবরাহের মেশিন জব্দ করা হয়েছে।

Advertisement

বুধবার সেখানে অভিযান চালিয়ে এ অর্থদ- ও মেশিন জব্দ করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিএসটিআই ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) একটি টিম।
বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলা অভিযানে বিএসটিআইর নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক আবদুল জব্বার ম-ল এবং এপিবিএনের উপ-পরিদর্শক (এসআই) মো. ইয়াকুব।
অভিযানে অংশ নেয়া কর্মকর্তারা বলেন, গোপন সূত্রে খবর পাওয়া যায় এএফ ফিলিং স্টেশন ও হাসান ফিলিং স্টেশন যানবাহনগুলোকে জ্বালানি তেল দেয়ার ক্ষেত্রে জালিয়াতি করছে।
অভিযানে এসে তাদের তেল সরবরাহের মেশিন পরীক্ষা করে দেখা যায়, মেশিনে জালিয়াতির মাধ্যমে কারচুপি করে এএফ প্রতি লিটারেই ৫০ মিলিলিটার কম সরবরাহ করছে, আর হাসান ফিলিং স্টেশন সরবরাহ করছে ৩০ মিলিলিটার কম। তৎক্ষণাৎ তাদের তেল সরবরাহকারী মেশিন দুটি জব্দ করে যথাক্রমে ৩০ ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে বিএসটিআইয়ে গিয়ে দরখাস্ত করে অনুমোদন না পাওয়া পর্যন্ত স্টেশন দুটির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।
অভিযান চলাকালে হাসান ফিলিং স্টেশনের নিয়মিত গ্রাহক শেওড়াপাড়ার বাসিন্দা মোটরসাইকেল আরোহী মাহবুব বলেন, ঘটনাটা আমাকে অবাক করেছে। কী জালিয়াতি। একবার ধারণা করে বলেছিলাম তাদের। তারা উল্টো আমাকে শাসিয়েছিল। এখন ঠিকই নিজেরা ধরা পড়ল।
এ বিষয়ে আলাপ করলে হাসান ফিলিং স্টেশনের ক্যাশিয়ার মো. সুমেন অভিযোগ অস্বীকার না করে বলেন, ভবিষ্যতে আর এমন হবে না বলে বিএসটিআইর কাছ থেকে মেশিন চালুর অনুমতি নিয়ে আসব।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here