ষোড়শ সংশোধনী বাতিলের সাথে সরকার অপসারণের সম্পর্ক নেই : তথ্যমন্ত্রী

0
1018

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের সাথে সরকার অপসারণের কোনো সম্পর্ক নেই।

Advertisement

তিনি বলেন, সরকার গঠন এবং সরকার অপসারণ করার একটা আইনগত সাংবিধানিক বিধান আছে। সুতরাং কারো কথায় সরকার গঠনও হয় না, কারো বিবৃতিতে সরকার অপসারণও হয় না।

মন্ত্রী আজ কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা বাজারে মা কম্পিউটার ট্রেনিং সেন্টারে একটি কর্মশালা উদ্বোধনকালে একথা বলেন।

এসময় মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুর রহমান, সহকারী ভুমি কমিশনার সুবর্ণা রাণী সাহাসহ স্থানীয় দলীয় নেতাকর্মী, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত বিএনপি নেতাদের বক্তব্যের জবাবে ইনু বলেন, ‘ষোড়শ সংশোধনী বাতিল হয়েছে, এখানে সংবিধানের একটা অংশের অনুচ্ছেদ বাতিল হয়েছে। সরকার গঠন এবং সরকার অপসারণ করার একটা আইনগত সাংবিধানিক বিধান আছে। সুতরাং কারো কথায় সরকার গঠনও হয় না, কারো বিবৃতিতে সরকার অপসারণও হয় না।’

তিনি বলেন, ‘সংসদ আইন তৈরি করে এবং পর্যালোচনা করে। এটা সংসদের কাজ। সংসদ তার কাজ করবে এবং করে যাবে। আদালতের কাজ সুনির্দিষ্টভাবে সংবিধানে লেখা আছে, আদালত তার দায়িত্ব পালন করবে। উচ্চ আদালতের যে রায় ষোড়শ সংশোধনী সম্পর্কে, আমরা এটা খেয়াল করেছি, আমরা এটা পর্যালোচনা করছি।’

যারা ষোড়শ সংশোধনীর সাথে সরকার অপসারণের বিষয়টাকে সংযুক্ত করে শেখ হাসিনার সরকারকে পদত্যাগের আহ্বান জানাচ্ছেন তারা সংবিধান এবং আইন কানুন সম্পর্কে জানেন না উল্লেখ করে তিনি বলেন, এটা কতিপয় রাজনৈতিক নেতৃত্বের রাজনৈতিক বক্তব্য। রাজনৈতিক বক্তব্যের সাথে সংবিধান এবং আইন প্রণয়নের কোনো সম্পর্ক নেই।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here