৪র্থ মনোয়ার স্মৃতি লক্ষ্মীপুরে ২দিন ব্যাপী আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগীতা ও কর্মশালা অনুষ্ঠিত

0
1280

আতোয়ার রহমান মনির,লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে ২দিন ব্যাপী ৪র্থ মনোয়ার স্মৃতি আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগীতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। লক্ষ্মীপুর ডিবেট এসোসিয়েশনের আয়োজনে নন্দন ফাউন্ডেশন এর সহযোগীতায় ও জেলা সমিতির আর্থিক সহায়তায় বিতর্ক কর্মশালাটি শনিবার বিকালে শেষ হয়। দু’দিন দিনব্যাপি’ ৪র্থ মনোয়ার স্মৃতি আন্ত:স্কুল বিতর্ক কর্মশালাটি লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়।
বিতর্কে‘গণমাধ্যম গণমানুষের কথা বলে,দরিদ্রতা নয় অসচেতনাই নয় বাল্য বিবাহের প্রধান কারণ,ইন্টারনেট ব্যবহারের কারণে বই পড়ার অভ্যাস কমে যাচ্ছে,জঙ্গিবাদ প্রতিরোধে পরিবার প্রধান ভূমিকা পালন করে’                    এমন স্লোগানকে তুলে ধরে বিতার্কিকদের প্রাণবন্ত উপস্থিতি ও যুক্তিতর্কে এ আয়োজন জমে ওঠে।
প্রতিযোগিতার বিভিন্ন রাউন্ডে যুক্তিতর্কের লড়াইয়ে যুক্তিতর্কের মধ্যদিয়ে লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে হারিয়ে লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় নিজেদের শ্রেষ্ঠত্যসহ চ্যাম্পিয়ন হন। চ্যাম্পিয়ানে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী আফসানা নুর সায়মা। বিতর্কে অংশগ্রহণকারী  ৯ টি বিদ্যালয়ের ২ বিতার্কিক টিম করে লটারির মাধ্যমে ৬ টি গ্রুপে বিভক্ত করে বিতর্কে ভাগ করা হয়। বিতর্ক শেষে চ্যাম্পিয়ন,রানারআপ ও শ্রেষ্ঠ বিতার্কিকের হাতে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।
এরআগে অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যক্ষ এম সাত্তার,বিতর্কপ্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন,বিশেষ অতিথি জেলা পরিষদের সদস্য ফরিদা ইয়াসমিন লিকা,লক্ষ্মীপুর জেলা সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ারুল হক,চন্দ্রগঞ্জ চৌদ্ধদলীয় সন্ময়ক মোশারফ পাটোয়রী,এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আব্দুর জাব্বার,বিতর্ক প্রতিযোগিতার প্রধান সমন্বয়ক ও লক্ষ্মীপুর ডিবেট এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা মাজেদ আজাদ।
বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ টেলিভিশনের জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগীতা নির্দেশক রুবাইয়াত রাকিব,এনডিএফ এর সাবেক মহাসচিব জিয়াউল হক সুমন,এনটিভির সংবাদ উপস্থাপক রাইসুল হক চৌধুরী,মনিরুজ্জামান,ল.ডি.এ যুগ্ন সাধারণ সম্পাদক মো.আরিফুর রহমান,জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সহ-সভাপতি ফিরোজ আলম,ঢাকা কলেজ ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি ও দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার আসিফুর রহমান, বাংলা ট্রিবিউন সাব এডিটর মিছবাহ পাটওয়ারী,দৈনিক সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি আতোয়ার রহমান মনির,দৈনিক কালেরকন্ঠ জেলা প্রতিনিধি কাজল কায়েস।
এছাড়া উপস্থিত ছিলেন,নন্দন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজু আহাম্মেদ,জিয়াউর রহমান সুমন,এল.ডি এ সদস্য এইচ এম মাইন উদ্দিন ইফতি,ওসমান শুভ, অপু চন্দ্র দাস,তকী উদ্দিন মুহাম্মদ আকরাম,সুজন,সাংবাদিক সাজ্জাদুর রহমান সাজ্জাদ,মো.রাজিব হোসেন রাজু,মিজানুর রহমান মিজান। এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যসহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদকর্মীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন।
লক্ষ্মীপুর ডিবেট এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সভাপতি মাজেদ আজাদ বলেন, বিতর্ক নিয়ে আমাদের প্রচেষ্ঠা  দীর্ঘদিনের। তৃণমূল থেকে গণতন্ত্রমনা, যুক্তিনির্ভর মানুষদের খুঁজে বের করা, তাদের বিকাশে কাজ করাই আমাদের লক্ষ্য। আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যৎ। একটি অংশগ্রহণমূলক,যুক্তিবাদী,অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশের জন্য আমরা তাদের প্রস্তুত করতে চাই।
মাজেদ আজাদ আরো বলেন, মনোয়ারের মতো স্কুলপড়ুয়া একজন শিশু উদার,অসাম্প্রদায়িক, গণতন্ত্রমনা ও যুক্তিনির্ভর বাংলাদেশের স্বপ্নকে ধারণ করতো। এমন স্বপ্নচারী শিশুদের নিয়ে আমরা কাজ করে যেতে চাই। তাদের স্বপ্নের বাংলাদেশ গড়ার অংশীদার হতে চায় লক্ষ্মীপুর ডিবেট অ্যাসোসিয়েশন। আর তাই শৈশব থেকেই তাদের যুক্তিবাদী মানুষ হিসেবে গড়ে তুলতে আমাদের এই প্রচেষ্ঠা।
মনোয়ার স্মৃতি আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতা ও কর্মশালার প্রথম আসর অনুষ্ঠিত হয় ২০০৫ সালে। ক্ষুদে  মেধাবী বিতার্কিক মোহাম্মদ মনোয়ার উদ্দিন-এর স্মরণে এই নামকরণ করা হয়। ২০০৪ সালের ৩০ নভেম্বর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মেধাবী বিতার্কিক মোহাম্মদ মনোয়ার উদ্দিনের মৃত্যু হয়।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here