খাবার নিয়ে ৬ ভুল ধারণা

0
623

স্বাস্থ্য সচেতন অনেকেই খাবার-দাবারের ক্ষেত্রে খুব সচেতন। তবে ডায়েট করা ও খাবার সচেতন থাকতে গিয়ে এমন অনেকের মধ্যে বেশ কিছু ভুল ধারনা প্রচলিত আছে, যেগুলোর আসলে বিজ্ঞানসম্মত কোনো ভিত্তি নেই। আসুন জেনে খাবার সম্পর্কে এমন ৬ ভুল ধারণা-
১. কলা খেলে মোটা হয়- এমন ধারণা একেবারেই ঠিক নয় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। কলায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও পেকটিন। এ কারণে সহজলভ্য এ ফলে ফ্যাটের পরিমাণ খুবই কম।
২. ফ্যাট জাতীয় খাবার খেলেই মোটা হয়ে যাবেন- এটাও ভুল ধারণা। আসলে খারাপ ফ্যাট এড়িয়ে চললেই মোটা হওয়ার সমস্যা থেকে রেহাই পাবেন আপনি। সাধারণত জাঙ্ক ফুডে এমন খারাপ ফ্যাট থাকে।
৩. কখনই ক্যালরি মেপে খাবার খাবেন না। এক্ষেত্রে কোন ধরণের খাবার থেকে কতো ক্যালোরি পাচ্ছেন, সেটা বিবেচনায় রাখুন। ক্যালরি মেপে খাবার খাওয়ার অভ্যাস থাকলে সেটা দূর করুন।
৪. ডায়েট করা ক্ষেত্রে বাইরের খাবার একদম বন্ধ করে দিয়েছেন? এক্ষেত্রে বাইরের খাবার এড়িয়ে চলা উত্তম। তবে পেটে ক্ষুধা নিয়ে ডায়েট করা একদমই ঠিক নয়। এতে হিতে বিপরীত হতে পারে।
৫. সূর্যাস্তের পর কোনো শর্করা জাতীয় খাবার খাওয়া ঠিক নয়- এমন ধারণাও সম্পূর্ণ ভুল। রাতের খাবার তাড়াতাড়ি করে নেওয়া ভালো। কিন্তু সেটা সূর্যাস্তের আগেই সারতে হবে এমনটা নয়। এক্ষেত্রে রাতের খাবার খাওয়ার সঠিক সময় সন্ধ্যা ৭টা।
৬. অনেকে মনে করেন খাবারের সঙ্গে প্রোটিন সাপ্লিমেন্ট মেশানো উচিত নয়। এটাও ভুল ধারণা। সূত্র: আনন্দবাজার।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here