ভরণপোষণ করম্নণা নয় পিতামাতার অধিকার

0
545

বৃদ্ধ বয়সে সন্ত্মানের কাছ থেকে ভরণপোষণ পাওয়া বাবা-মার জন্য করম্নণা নয়- এটা তাদের অধিকার। রাষ্ট্রীয় আইন অনুযায়ী পিতা-মাতাকে এখন ভরণপোষণ দিতে সন্ত্মান বাধ্য থাকবে। না দিলে তাদের বিরম্নদ্ধে বাবা যে কোনো আইনের আশ্রয় নিতে পারবেন।
শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এসব কথা বলেন। ‘সভ্যতা’ নামে একটি সংগঠন ‘বৃদ্ধাশ্রম নয়, অধিকার প্রতিষ্ঠা থাকুক নিজ গৃহে’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে।
মুজিবুল হক চুন্নু বলেন, সব ভালোবাসার মধ্যে লিমিটেশন থাকে কিন্তু সন্ত্মানের প্রতি বাবা-মার ভালোবাসার মধ্যে কোনো লিমিটেশন নেই। জীবনের শেষ বিন্দু দিয়ে সন্ত্মানদের সুখী করতে চান। বাবা-মা এমন একজন মানুষ, সন্ত্মানের বেলায় সব কিছু ত্যাগ করতে তাদের একটু বাধে না। ‘আমি সন্ত্মানের ওপর ইনভেস্ট করেছি। তাকে লালন-পালন করেছি, বড় করেছি। তার কাছে আমি কোনো সাহায্য চাই না। আমি আমার পাওনাটা চাই। আমাকে এটা দিতে হবে। এটা করম্নণা নয়, আমার অধিকার,’ বলেন তিনি।
পিতা-মাতার ভরণপোষণ আইনের কথা উলেস্নখ করে মুজিবুল হক চুন্নু বলেন, পৃথিবীতে কোনো দেশে এখন পর্যন্ত্ম এই আইন তৈরি হয়নি। আমরা সংসদে সেটা পাস করেছি। কেউ যদি তার সন্ত্মানের কাছ থেকে ভরণপোষণ না পান তাহলে মামলা করতে পারবেন।

Advertisement
Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here