অপরাধ বিচিত্রার সাফল্য, ডিবি’র জালে ধরাশায়ী ছিনতাই চক্র

1
1972

ষ্টাফ রিপোর্টারঃ অবশেষে ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) জালে ধরা পড়লো রাজধানী ঢাকার উপকণ্ঠ সাভারে ঘাটি স্থাপনকারী রাজধানীর শীর্ষ ছিনতাই ও ডাকাতির সক্রিয় চক্রটি। গতকাল (বুধবার) দিবাগত রাতে ডাকাতির প্রস্তুতি গ্রহনের সময় সাভারের আমিনবাজার এলাকা থেকে চক্রের মূল হোতা আশিষ রাজবংশি (৩৫) সহ অপরাধী চক্রটির ৬ জন সক্রিয় সদস্যকে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। এসময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ছিনতাই-ডাকাতির কাজে ব্যবহৃত ছোড়া, চাকু, দেশিয় অস্ত্র-সস্ত্রসহ ২০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

গত ২৮ শে ডিসেম্বর ২০১৭ তারিখে দীর্ঘ অনুসন্ধানের পর ”সাভারে ছিনতাই চক্রের মূল ঘাটি, জড়িত ২ স্বর্ণ ব্যবসায়ী” শিরোনামে অপরাধ বিচিত্রায় নোমান মাহমুদের একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হলে তা ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) নজরে আসে। গোয়েন্দা পুলিশের (ডিবি) অফিসার ইনচার্জ এ.এফ.এম সায়েদ ও পরিদর্শক মোঃ বাশার প্রতিবেদনটি আমলে নিয়ে সাভারের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এই অপরাধী চক্রটিকে হাতেনাতে ধরতে চারিদিকে জাল বিছিয়ে দেন। সর্বশেষ গতকাল দিবাগত রাতে চক্রটি সাভারের আমিনবাজার এলাকায় অবস্থান করে ডাকাতির প্রস্তুতি গ্রহনের সময় ডিবি’র অফিসার ইনচার্জ (ওসি) এ.এফ.এম সায়েদ, পরিদর্শক (তদন্ত) মোঃ বাশারের নেতৃত্বে ডিবি’র উপ-পরিদর্শক (এসআই) মোঃ মনিরুজ্জামান, উপ-পরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম সহ চৌকষ একটি দল অভিযান চালিয়ে চক্রের মূল হোতা আশিষ রাজবংশি (৩৫) সহ নজরুল ইসলাম (৪০), মোঃ খোকন মিয়া (৪০), মোঃ মহিন উদ্দিন (২০), রতন রাজবংশি (২৮) ও শ্রী কৃষ্ণ রাজবংশি নামে চক্রের মোট ৬ জন সক্রিয় সদস্যকে আটক করেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা দীর্ঘদিন যাবত ছিনতাই-ডাকাতির সাথে জড়িত থাকার কথা স্বীকার করে। এদের মধ্যে চক্রের মূল হোতা আশিষ রাজবংশি সাভারের ভাকুর্তা ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন প্রান গোপাল রাজবংশির ছেলে। ছিনতাই-ডাকাতির টাকায় ইতিমধ্যে সাভারের ভাকুর্তায় বেশ কিছু জমি কেনা সহ বাড়িও করেছে অপরাধী চক্রের মূল এই হোতা।

উল্লেখ্য ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে ধরা পরা এই অপরাধী চক্রটি দীর্ঘদিন যাবত রাজধানীর ফার্মগেট এলাকা থেকে সাভারের নবিনগর এলাকা পর্যন্ত কয়েকটি দলে বিভক্ত হয়ে নিয়মিত ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড পরিচালনা করে আসছিলো। জানা যায়, চক্রটি দিনের আলোয় কৌষলে ছিনতাই ও রাতের আধারে অস্ত্রের মুখে সাধারন মানুষকে জিম্মি করে সর্বস্ব লুটে নিতো। তাদের মূল টার্গেট থাকতো নারীরা। এছাড়াও বিভিন্ন স্থানে দলবদ্ধ হয়ে ডাকাতি করতো তারা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাকি দিতে প্রতিনিয়তই নিজেদের অবস্থান ও অপরাধ সংঘটনের কৌশল পরিবর্তন করতো চক্রটি।

চক্রটি ধরা পড়ায় রাজধানী সহ সাভার ও তার আশে-পাশের এলাকায় ছিনতাই, ডাকাতি ও মলম লাগিয়ে সর্বস্ব লুটে নেওয়ার ঘটনা অনেকটা কমে আসবে বলে ধারনা করছেন এসকল এলাকার সাধারন মানুষ। তাছাড়া সাভারে ঘাটি স্থাপন করা রাজধানী ঢাকার শীর্ষ এই অপরাধী চক্রকে মূল হোতাসহ আটক করতে সক্ষম হওয়ায় ঢাকা জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রতি আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এসকল এলাকায় বিভিন্ন সময় ছিনতাই-মলম পার্টির শিকার হওয়া কয়েকজন ভুক্তভোগী।

এবিষয়ে জানতে চাইলে ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) অফিসার ইনচার্জ এ.এফ.এম সায়েদ বলেন, ”চক্রটি দীর্ঘদিন যাবত অপরাধ সংঘটন করে আসলেও চক্রের সদস্যরা বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা, প্রতিনিয়ত নিজেদের অবস্থান, মোবাইল নাম্বার ও কৌশল পরিবর্তন করার কারনে চক্রটিকে হাতেনাতে ধরা যাচ্ছিলো না। সর্বশেষ বিভিন্ন কৌষল অবলম্বন করে ফাঁদ পেতে গতকাল এদের মূল হোতা আশিষ সহ চক্রটিকে ধরতে আমরা সক্ষম হই। আশা করছি চক্রটি ধরা পরায় এসকল এলাকায় ছিনতাই ডাকাতির ঘটনা অনেকাংশে কমে আসবে। অপরাধী চক্রের বিরুদ্ধে আমাদের অভিযান সর্বদা অব্যাহত আছে এবং আগামীতেও থাকবে”।

সেই সাথে ঢাকা জেলা ডিবি’র চৌকষ এই কর্মকর্তা অপরাধীদের বিরুদ্ধে তথ্য নির্ভর, বাস্তনিষ্ঠ সংবাদ প্রকাশ করে অপরাধ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করায় অপরাধ বিচিত্রার প্রতিবেদক ও সম্পাদক’কে ধন্যবাদ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen + 16 =