অবিলম্বে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুন : কমিউনিস্ট পার্টি

0
263

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডাঃ এম এ সামাদ ও সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান আজ ২১ নভেম্বর ’২২ সংবাদপত্রে দেয়া এক যৌথ বিবৃতিতে বলেন, সরকার কতৃর্ক পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ঘোষণা জনদুর্ভোগ আরও বাড়াবে। পাইকারি পর্যায়ে মূল্য বৃদ্ধি পেলে তা ভোক্তা পর্যায়েও বাড়বে। আইএমএফ’র ঋণ পেতে হলে ভর্তুকি প্রত্যাহার করতে হবে। সরকার দাম বৃদ্ধির পক্ষে এটাই যুক্তি দেবে, বিদ্যুতে প্রচুর ভর্তুকি দিচ্ছে সরকার, এত ভর্তুকি সরকারের পক্ষে দেয়া সম্ভব না। তাছাড়া আইএমএফও বলেছে ঋণ পেতে হলে এসব ভর্তুকি প্রত্যাহার করতে। কিন্তু সরকার বেসরকারী কিছু বিদ্যুৎকেন্দ্রকে বসিয়ে বসিয়ে ক্যাপাসিটি চার্জ বাবদ ভর্তুকি দিচ্ছে। যে কেন্দ্রগুলোর দরকারই ছিল না এবং যেগুলোর সময় বাড়ানোরও দরকার ছিল না। কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলো কোন উৎপাদন না করলেও বসিয়ে রেখে ১১ বছরে তাদেরকে প্রায় ৬০ হাজার কোটি টাকা দিতে হয়েছে।

নেতৃদ্বয় আরও বলেন, বর্তমানে তাদের মুনাফা হচ্ছে কিন্তু দাম বাড়িয়ে জনগণের পকেট কেটে তাদের টাকা দেওয়া হচ্ছে। কিন্তু জনগন বিদ্যুৎ পাচ্ছে না। সরকারের কাজ এটা হতে পারে না জনগণকে বিদ্যুৎ না দিয়ে একটি গোষ্ঠীকে মুনাফা লুটতে দেয়া, ঘুরে ফিরে জনগণের পকেট কাটাই সরকারের কাজ।

নেতৃদ্বয়  বলেন, আবারও দেশে সব জিনিসপত্রের দাম বাড়বে বিদ্যুতের দাম বাড়ার কারণে। বর্তমানে বাজারে  দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে এমনিতেই জনজীবন দিশেহারা,  নতুন করে বিদ্যুতের এই মূল্য বৃদ্ধি জনদুর্ভোগ বাড়বে আরও। আমরা অবিলম্বে পাইকারী পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

নেতৃদ্বয় বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশবাসীকে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

16 + fourteen =