মঙ্গলবার নেদারল্যাণ্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
1358

স্টাফ রিপোর্টার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনদিনের সরকারি সফরে আগামীকাল মঙ্গলবার নেদারল্যান্ড যাচ্ছেন। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে দ্বি-পাক্ষিক সফরে ঢাকা ও হেগের মধ্যে চারটি চুক্তি স্বাক্ষর হতে পারে বলে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানিয়েছেন। ২০১৪ সালের জানুয়ারি মাসে সরকার গঠনের পর ইউরোপে এটিই তার প্রথম সফর।

পররাষ্ট্রমন্ত্রী গতকাল রবিবার বিকালে এক সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফর সম্পর্কে অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী, পানি সম্পদ প্রতিমন্ত্রীসহ ২৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। এছাড়া ১৯ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে যাবেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, বদ্বীপ রাষ্ট্র বাংলাদেশ ও নেদারল্যান্ডের মধ্যে বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০, পানি সম্পদ ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ, নদী খনন, চর উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘদিনের সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সম্প্রতি দ্বি-পাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে কৃষি গবেষণা, খাদ্য নিরাপত্তা, চামড়া ও চামড়া শিল্প, জাহাজ নির্মাণ, পাট ও পাটজাত শিল্প পর্যন্ত বিস্তৃত হয়েছে।

প্রধানমন্ত্রী সফরকালে দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে নিয়মিত আলোচনা, করেন সার্ভিস একাডেমি ও নেদ্যারল্যান্ড ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব মেইনরুড-এর মধ্যে দ্বি-পাক্ষিক দলিল ও সমঝোতা স্বাক্ষর হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ড-এর প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক ও তার সরকারি বাসভবনে আনুষ্ঠানিক নৈশভোজে অংশ নেবেন। নেদারল্যান্ড-এর রয়েল প্যালেসে রানি ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাত্ ছাড়াও সে দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দকে নিয়ে আয়োজিত সেমিনারে বক্তব্য দেবেন। প্রধানমন্ত্রী নেদারল্যান্ড ও রটারডাম বোর্ট পরিদর্শনসহ নদী খনন, সমুদ্র ও নদী থেকে ভূমি সংযোজন ও পুনরুদ্ধার, ভূমি সংরক্ষণ প্রকল্প, কৃষিখামার, কৃষিপণ্য উত্পাদন ও প্রক্রিয়াকরণ কেন্দ্র পরিদর্শন করবেন। এছাড়া নেদারল্যান্ড সরকার পানি সম্পদ ব্যবস্থাপনা বিশেষ করে বন্যা নিয়ন্ত্রণ, কৃষি ও বদ্বীপ ব্যবস্থাপনা বিষয়ে তাদের দক্ষতা ও অভিজ্ঞতা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, নেদারল্যান্ড-এর রানি ম্যাক্সিমা চেরুটি চলতি মাসের মাঝামাঝি জাতিসংঘ মহাসচিবের উন্নয়ন বিষয়ক বিশেষ উপদেষ্টা হিসাবে বাংলাদেশ সফর করবেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

4 × 5 =