জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি বিভিন্ন অপরাধে ৩০টি প্রতিষ্ঠানকে ২.৩৯ লক্ষ টাকা জরিমানা

0
928

অপরাধ বিচিত্রাঃ
বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয় ও বিভিন্ন জেলা কার্যালয়ের ১০ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, রাজশাহী, গাজীপুর, কুষ্টিয়া, রংপুর, খুলনা, শেরপুর, ঝিনাইদহ ও জয়পুরহাটে আজ বাজার তদারকি করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তারের নেতৃত্বে ঢাকা মহানগরীর তেজগাঁও এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে ঈযরপশবহ ঐঁঃ কে ৩০ হাজার টাকা ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে সুনান ফার্মা, ঐড়ষু চযধৎসধ ও জাফর মেডিক্যাল স্টোরকে যথাক্রমে ২৫ হাজার টাকা, ২৫ হাজার টাকা ও ১০ হাজার টাকাসহ মোট ৯০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনীর নেতৃত্বে ঢাকা মহানগরীর কলাবাগান এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ঝবাবহ ঊষবাবহ ও দি গ্রীণ শর্মাকে যথাক্রমে ১০ হাজার টাকা ও ৩০ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডারকে ৩০ হাজার টাকা এবং অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে কস্তুরি ছায়ানীরকে ৮ হাজার টাকাসহ মোট ৭৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২ হাজার টাকা প্রদান করা হয়।
রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক অপূর্ব অধিকারীর নেতৃত্বে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৩টি প্রতিষ্ঠানকে ১৩ হাজার টাকা, গাজীপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানার নেতৃত্বে গাজীপুরের বিভিন্ন এলাকায় ৪টি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা, কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ সেলিমুজ্জামানের নেতৃত্বে কুষ্টিয়া সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা, রংপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীনের নেতৃত্বে রংপুরের গঙ্গাছড়া উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলমের নেতৃত্বে খুলনার ফুলতলা উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ৮,৫০০ হাজার পাঁচশত টাকা, শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আরিফুল ইসলামের নেতৃত্বে শেরপুর সদর উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ২ হাজার টাকা, ঝিনাইদহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুচন্দন মন্ডলের নেতৃত্বে ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, জয়পুরহাট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলামের নেতৃত্বে জয়পুরহাট সদর উপজেলায় ১টি প্রতিষ্ঠানকে ২,৫০০ হাজার পাঁচশত টাকাসহ মোট ৪৮ হাজার টাকা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, ওজনে কারচুপি, পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদনের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।
অন্যদিকে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আতিয়া সুলতানা কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে উধপপধ ঈঁরংরহব অষধসর কে ৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৭৫০ টাকা প্রদান করা হয়।
প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাসুম আরেফিন কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে ফুড রিপাবলিককে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০ টাকা প্রদান করা হয়।
কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আছাদুল ইসলাম কর্তৃক অভিযোগ শুনানীর মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে তাজমহল কমপ্লেক্সকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০ টাকা প্রদান করা হয়।
আজকের ১০টি বাজার তদারকি ও ৪টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩০টি প্রতিষ্ঠানকে মোট ২,৩৯,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ৪ জন অভিযোগকারীকে মং ৭,৭৫০ টাকা প্রদান করা হয়। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen − six =