ভারতের পানি পাকিস্তানে প্রবাহিত হবে না

0
1009

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সিন্ধু নদীর পানি আমার দেশের কৃষকদের প্রাপ্য। ভারতের পানি পাকিস্তানে প্রবাহিত হতে পারে না।

শুক্রবার পাঞ্জাবের ভাটিন্ডায় অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স (এইমস) হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে এক বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ সময় নিয়ন্ত্রণরেখায় দিনের পর দিন গুলি চালনা নিয়ে পাকিস্তানকে সার্জিক্যাল স্ট্রাইকের কথা মনে করিয়ে দেন মোদি।

তিনি বলেন, সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা এখনও সামলিয়ে উঠতে পারেনি পাকিস্তান। সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তান বুঝতে পেরেছে তাদের কতটা ক্ষতি হয়েছে। খবর এনডিটিভির।

সিন্ধু পানি বণ্টন চুক্তি নিয়ে মোদি বলেন, ভারতের প্রাপ্য পানি পাকিস্তানকে দেয়া যায় না। ওই পানি আটকানোর জন্য সব চেষ্টা করবে ভারত।

তিনি আরও বলেন, ভারতের ওই পানিতে অধিকার রয়েছে, যা পাকিস্তানের ভেতর দিয়ে প্রবাহিত। পাকিস্তানের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে পানি সাগরে মিশে যায়। ওই পানিতে ভারতীয় কৃষকদের অধিকার রয়েছে। কৃষকদের ওই পানির অধিকার ফিরিয়ে দিতে যা প্রয়োজন করবে ভারত।

এদিন পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক ইস্যুতেও সরব হন মোদি। উরি হামলার পর পাক অধ্যুষিত কাশ্মীরে ঢুকে ভারতীয় সেনা সার্জিক্যাল স্ট্রাইক চালায় বলে দাবি করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতীয় সেনা কী করতে পারে তা পাকিস্তানকে দেখিয়ে দিয়েছে সার্জিক্যাল স্ট্রাইক। সার্জিক্যাল স্ট্রাইক পাক সেনার হাড়ে কাঁপন ধরিয়ে দিয়েছে। এখনও ওদের শিক্ষা হয়নি’।

প্রধানমন্ত্রী আরও বলেন, ভারতের বিরুদ্ধে লড়াই চালানোর বদলে পাকিস্তানের উচিত দরিদ্র ও দুর্নীতির সঙ্গে লড়াই করা। পেশোয়ারের স্কুলে জঙ্গি হামলার পর ভারত শোক প্রকাশ করেছিল। পাক নাগরিকদের তাদের শাসকদের বলা উচিত, ভারতের বিরুদ্ধে যুদ্ধ নয়, লড়াই করুন সন্ত্রাসবাদের বিরুদ্ধে।

পাক নেতাদের পরামর্শ দিয়ে মোদি বলেন, ভারতের সঙ্গে যুদ্ধ করে শক্তিক্ষয় না করে তাদের উচিত কালো টাকা ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা।

নোট নিয়ে এদিন কথা বলেন তিনি। সরাসরি তার মন্তব্য, সরকারের প্রস্তুতি নিয়ে যারা প্রশ্ন তুলছেন, তাদের উদ্দেশ অন্য।

তিনি কটাক্ষ করে বলেন, সমালোচকদের আসল সমস্যা তারা নিজেরা কালো টাকা সাদা করতে যথেষ্ঠ সময় পাননি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × three =