গুম ও খুনের বিচার আন্তর্জাতিক মানদন্ডে করা হবে: আমির খসরু

0
1365

রিপোর্টার নানা:
রবিবার (১৬ এপ্রিল) দুপুরে  ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী  মিলনায়তনে বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলি নিখোঁজের ৫ বছর অতিবাহিত হওয়ার প্রতিবাদে এবং অবিলম্বে তাকে ফিরিয়ে দেয়ার দাবিতে প্রতিবাদী যুব সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বলেছেন, যুদ্ধাপরাধীর বিচার আন্তর্জাতিক মানদন্ডে হয়নি। আমরা ‘বিএনপি’ ক্ষমতায় এলে গুম ও খুনের বিচার আন্তর্জাতিক মানদন্ডে করা হবে। বিশ্বের খ্যাতিমান বিচারকরা এখানে থাকবেন। গুম ও খুনের বিচার আন্তর্জাতিকভাবে যেভাবে লেখা রয়েছে সেভাবেই সবাই শাস্তি পাবে।
তিন বলেন, যুদ্ধাপরাধীদের  বিচার যেভাবে করা হয়েছে এটা অন্যায়। বিশ্বের কাছে এটা প্রশ্নবিদ্ধ হয়েছে। আন্তর্জাতিক মানদন্ডে হয়নি কিন্তু বিএনপির ৫ শতাধিক নেতাকর্মীদের যে গুম করা হয়েছে তার বিচার আন্তর্জাতিক মানদন্ড বজায় রেখে করা হবে। সমাবেশটির আয়োজন করে স্বাধীনতা ফোরাম নামের একটি সংগঠন।
তিনি আরও বলেন,জনগন এখন আর গুম,খুনের ভয়ে বিচলিত নয়,তারা এখন ভাবছে কিভাবে এটার প্রতিরোধ করা যায় এবং অপরাধীর বিচারের মুখোমুখী করা যায়। বিএনপির এ নেতা বলেন, আগামীতে বিএনপি ক্ষমতায় আসলে সব কিছু স্বচ্ছতার সাথে করা হবে। কোন কাজ টেবিলের নিচে হবে না। সকল দেশের সাথেই চুক্তি স্বচ্ছতার সঙ্গে এবং জনগণকে সাথে নিয়ে করা হবে। আওয়ামী লীগ খেলতে খেলতে নিজেরাই নিজেদের পোস্টে গোল করবে মন্তব্য করে হেফাজত ইসলামের সাথে প্রধানমন্ত্রীর সমঝোতা প্রসঙ্গে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, খেলতে খেলতে ক্লান্ত হয়ে খেলোয়ারড়া ফাউল করে। আওয়ামী লীগও খেলতে খেলতে এক সময় নিজেদের পোস্টে নিজেরাই গোল করবে। কিছু চাইতে নয়, বন্ধুত্বের জন্য গিয়েছি- প্রধানমন্ত্রীর এ বক্তব্যের কঠোর সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী বন্ধুত্বও পাননি, পেয়েছে আতিথিয়তা। আর আতিথিয়তা পেয়ে তিনি  নিজের দেশেকে বিক্রি করে  দিয়ে এসেছেন।
আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে এ সময়  আরও বক্তব্য উপস্থিত ছিলেন, বিএনপির ,ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু,  অ্যাড. আহমেদ আযম খান, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম প্রমুখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three + three =