“যে দশেে গুণীদরে কদর নইে, সে দশেে গুণীর জন্ম হয় না”

0
1584

আমরা একটা কথা সবাই জান,ি “যে দশেে গুণীদরে কদর নইে, সে দশেে গুণীর জন্ম হয় না”। আসলইে আমরা যদি সম্মানী ব্যক্তদিরে সম্মান দতিে না পার,ি তাহলে আমাদরে দশেে সম্মানী ব্যক্তদিরে জন্ম হবে না। আমরা নজিরো নজিদেরে প্রগতশিীল মনে করলওে আসলে আমাদরে গতি একটা জায়গায় এসে থমেে যায়। তা হল আমরা অন্যরে গতকিে সহ্য করতে পারি না। যদি অন্যরে গতি সহ্যই করতে না পারি তাহলে আমরা কমেন প্রগতশিীল?
আবার আমরা অনকেই নজিে খুব মুক্তমনা বলে দাবি কর।ি আসলে কখনো কি ভবেে দখেছেি আসলইে আমরা কি মক্ত মনরে অধকিারী। যদি মুক্ত মনরে অধকিারী হই তাহলে অন্যে মত প্রকাশ আমাকে উত্তজেতি করতো না। মূল প্রগতশিীল সইে যে অন্যরে গতকিে সামনে এগয়িে নয়োর জন্য তাকে  উৎসাহ দয়ে। মুক্তমনাতো সইে যে অন্যরে মন্তব্য বা মতকে সম্মান দখোয়। যদেনি আমরা এটা দখোতে পাবরো সদেনি আমরা উন্নত ও সভ্য জাতি হসিবেে নজিকেে পরচিয় নতিে পারবো।
আজ একজন লখেকরে কথা বশ্বি মডিয়িায় ব্যপক আলোচতি। তনিি একজন লখেক যে নবিরে লখিে গছেনে তার লখো। আমরা হয়তো তাকে মূল্যায়ন করতে পারনি।ি বশ্বি গণমাধ্যম তাকে ঠকিই সম্মান জানাতে পরেছে।ে এটা কি আমাদরে র্ব্যথতা নয়। সে মোল্লা না মুন্সি সটো বড় কথা নয়, সে আমার দশেরে সাহত্যিরে ভুবনরে একটা সম্পদ। তাকে যথাযথ মূল্যায়ন আমাদরে করতে হব।ে
আমরা এমন একটা জাতি যারা তাদরে নতোদরে সমালোচনার পাত্র বানয়িে রখেছে।ি আমরা আজও বাংলাদশেরে স্থপতি বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে সম্মান দখোতে পারি না। তাকে নয়িে রাজনতৈকি কাদা ছোরা-ছুরি কর।ি আমরা সম্মান দখোতে পারি না জয়িাউর রহমানরে প্রত।ি তারা আমাদরে স্বাধীনতা জন্য যে ত্যাগ স্বীকার করছেনে তা আর দ্বতিীয় বার কউে করতে পারবে না। আমরা যখন এই জাতীয় নতোদরে দলমত নর্বিশিষে সম্মান ও ভালবাসতে পারবো সদেনি আমরা দশেরে অগ্রতি র্দূবার গততিে এগয়িে নতিে পারবো।
গতকাল ব্রটিনেরে প্রভাবশালী দনৈকি মরির, র্বাতা সংস্থা এএফপ,ি ভারতরে টাইমসনাওসহ বভিন্নি মডিয়িায় তাকে নয়িে প্রতবিদেন প্রকাশ করছে।ে প্রতবিদেনে তুলে ধরা হয়ছেে বাংলাদশেরে মইেন স্ট্রমি পত্রকিাগুলো তাকে সভোবে তুলে না আনলওে সাধারণ পাঠকরা তার বই একচটেয়িা কনিে থাক।ে শুধু বাংলাদশে নয় পশ্চমিবঙ্গওে তার বইয়রে ব্যাপক বাজার রয়ছে।ে
অনকেরে দাব,ি কাসমে বনি আবুবাকার বাংলাদশেরে সবচয়েে জনপ্রয়ি ঔপন্যাসকি। তবে বাংলাদশেরে মূলধারার গণমাধ্যমে বরাবরই আলোচনার বাইরে ছলিনে কাসমে বনি আবুবাকার। ঔপন্যাসকি হসিবেওে সাহত্যি সমাজে ‘স্বীকৃতি ও সমাদর’পাননি তনি।ি কন্তিু আর্ন্তজাতকি র্বাতা সংস্থা এএফপি কাসমে বনি আবুবাকারকে নয়িে একটি প্রতবিদেন প্রকাশরে তোলপাড় শুরু হয়ছে।ে বভিন্নি আর্ন্তজাতকি সংবাদমাধ্যমরে আগ্রহরে কন্দ্রেে পরণিত হয়ছেনে তনি।ি যুক্তরাজ্যরে র্শীষ সংবাদমাধ্যম ডইেলি মইেল, র্মাকনি সংবাদমাধ্যম ইয়াহু নউিজ, মধ্যপ্রাচ্যরে আরব নউিজ, মালয়শেয়িার দ্যা স্টার ও মালয়মইেল, পাকস্তিানরে দ্য ডন, ফ্রান্সরে ফ্রান্স টুয়ন্টেি ফোর ও রডেওি ফ্রান্স ইন্টারন্যাশনাল, হাঙ্গরেরি হাঙ্গরেি টুডসেহ বভিন্নি সংবাদমাধ্যম ফলাও করে কাসমেকে নয়িে ওই প্রতবিদেন ছপেছে।ে
এএফপরি প্রতবিদেনে বলা হয়ছে,ে কাসমে বনি আবুবাকার ১৯৭০ দশকরে শষেরে দকিে একজন বই বক্রিতো হসিবেে প্রায় সব উপন্যাসরে মধ্যে শুধু শহুরে অভজিাতদরে জীবনযাত্রার কথা দখেতে পয়েে নজিইে হাতে কলম তুলে ননে। এরপর ১৯৭৮ সালে কাসমে তার প্রথম উপন্যাস ‘ফুটন্ত গোলাপ’লখেনে। তবে ‘মোল্লার উপন্যাস বক্রিি হবে না’বলে এটি প্রকাশকরে নজর কারতে প্রায় এক দশক সময় লাগ।ে ওই প্রকাশকরে কাছে মাত্র এক হাজার টাকায় এটরি সত্বও বক্রিওি করে দনে তনি।ি এরপর ইসলামী মূল্যবোধকে সামনে রখেে কাসমেরে লখো একরে পর এক প্রমেরে উপন্যাস প্রকাশতি হতে থাক।ে এসব উপন্যাস দ্রুতই তুমুল জনপ্রয়িতা র্অজন কর।ে লাখ লাখ পাঠকরে হাতে হাতে ঘুরতে থাকে তার উপন্যাস।
এএফপকিে বাংলাদশেরে সাংবাদকি কদরুদ্দনি শশিরি বলছেনে, কাসমে বনি আবুবাকার এমন এক নতুন পাঠকগোষ্ঠীর কাছে পৌঁছছেনে, তার আগে যাদরে অস্তত্বিরে কথা কউে ভাবইেন।ি তনিি আরও বলনে, গ্রাম এলাকায় তরুণ প্রমেকিরা তাদরে প্রমেকিাকে সরো উপহার হসিবেে কাসমেরে উপন্যাস দয়িে থাক।ে কাসমেরে উপন্যাস মাদ্রাসা বা র্ধমীয় আবাসকি স্কুলরে ছাত্রদরে কাছে তুমুল জনপ্রয়ি হওয়ার একটি ব্যাখ্যা এএফপরি কাছে তুলে ধরনে সয়ৈদ মাজহারুল পারভজে। তনিি বলনে, তারা কাসমেরে গল্পরে সঙ্গে নজিদেরে সম্পৃক্ত করতে পার।ে আর এসবরে কাহনিী বন্যিাস এবং ভাষাও তাদরে কাছে আরামদায়ক মনে হয় বলে পারভজেরে মত।
এএফপি বলছ,ে স্যকেুলার লখেকরা এমন এক দুনয়িার গল্প বলছে,ে যখোন থকেে বাংলাদশেরে ১৬ কোটি মানুষরে প্রধান অংশরে গ্রামীণ ও র্ধমীয় জীবনরে অস্তত্বি মুছে ফলো হয়ছে।ে কাসমে এই শূন্যতার বষিয়টি অনুধাবন করে তার উপন্যাসরে বাজার গড়ে তুলছেনে।
এছাড়া কাসমেরে এ প্রচষ্টো থকেে নতুন প্রজন্মরে অনকে বাংলাদশেী লখেক অনুপ্রাণতি হয়ে সমকালীন ‘ইসলামী উপন্যাস’লখিে সাফল্যরে পথ খুঁজে পয়েছেনে। এদরে মধ্যে আবদুস সালাম মতিুল, কাউসার আহমদে এবং আবদুল আলমিরে মতো লখেক উল্লখেযোগ্য। (সূত্র: বাংলাদশে প্রতদিনি)
কাশমে বনি আবু বকরে উল্লখেতি উপন্যাস হল ফুটন্ত গোলাপ, বদিায় বলো, কউে ভোল,ে কউে ভোলে না, শরফিা, প্রতবিশেনিী, প্রতক্ষিা, বোরখা পরা সইে ময়েটে।ি
বাংলাদশেরে এক প্রবীন আইনজীবী রফকিুল হক বাংলাদশেরে রাজনতৈকি প্রক্ষোপট দখেে বলছেলিনে, আমরা কত বড় বকেুবরে দশেে আছ,ি যখোনে গুনীদরে সম্মান দতিে জানি না। গুণী জনকে সম্মান দলিে সম্মান কমে না, বাড়।ে (সূত্র: প্রথম আলো)
এ দশেে দল বা মতরে কারণে অনকে মধো অঙ্কুরে ধ্বংশ হয়ে যায়। আবার অনকেইে এদশেে মূল্যায়ন না পয়েে বদিশেি সলেব্রিটেি হয়ছেনে। আমরা আমাদরে মধোবীদরে সম্মান দতিে শখিনি।ি চাকররি ক্ষত্রেে এখন যারা পছিনরে দকি থকেে প্রথম হয় তাদরে চাকরতিে নয়িোগ দয়ো হয়। রাজনীতি তারা প্রথম সাররি নতো যারা র্দূনীতবিাজ।
আমরা সবাই যদি মধোর কদর কর,ি মধোবীদরে মূল্যয়ন কর,ি গুনীজনকে সম্মান করি তাহলে দশে হবে সুখ-িসমৃদ্ধ। জাতি পাবে মধোবী ডাক্তার, ইঞ্জনিয়িার, সাহত্যিকি-সাংবাদকি, উপন্যাসকি, বুদ্ধজিীবী। সব জায়গায় থাকবে মধোবীরা।
সাহাদাত সাঈদ
সাংবাদকি, সানবডি২ি৪.কম

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 4 =