উচ্চ আদালতরে বচিারক নয়িোগে আইন প্রণয়নরে জন্য কাজ শুরু করছেে সরকার : আইনমন্ত্রী

0
431

চট্টগ্রাম, ১ ম:ে
আইন, বচিার ও সংসদ বষিয়ক মন্ত্রী আনসিুল হক বলছেনে, বর্তমান সরকার মনে করে উচ্চ আদালতরে বচিারক নয়িোগে একটা আইন হওয়া উচতি এবং সরকার এ আইন প্রণয়নরে জন্য কাজ শুরু করছে।ে তনিি বলনে, আমরা বচিার বভিাগরে স্বাধীনতায় বশ্বিাসী। তাই বচিার বভিাগ স্বাধীন হওয়ার জন্য যসেব কর্মকাণ্ড করা উচতি তা হাতে নওেয়া হয়ছেে এবং এই সরকারই একাজগুলো সম্পন্ন করব।ে
রোববার রাতে চট্টগ্রামে জলো আইনজীবী সমতিরি অভষিকে অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তৃতায় এসব কথা বলনে তনি।ি
আইনমন্ত্রী বলনে, ‘আইনসভা, বচিার বভিাগ  ও নর্বিাহী বভিাগ তখনই থাকে যখন দশে থাক।ে আর দশে থাকতে হলে এই তনিটার সমন্বয় থাকতইে হব।ে তার মানে এ না যে বচিার বভিাগ স্বাধীন থাকবে না।’ তনিি বলনে, ‘আমরা বলছে,ি উন্নয়নরে ক্ষত্রে,ে দশে গড়ার কাজ,ে দশেরে জনগণরে র্স্বাথে এ তনি বভিাগরে সমন্বয় প্রয়োজন। এ সমন্বয়ে সরকার কারো স্বাধীনতা র্খব করে নবেে এ কথা আমরা কখনও বলনি।ি’ তনিি আরো বলনে, দশেরে উন্নয়নরে ক্ষত্রেে এই তনি বভিাগ যনে একে অপররে প্রতদ্বিন্দী না হয় কংিবা তনি বভিাগ যনে তনি দকিে না যায় সজেন্য সমন্বয় প্রয়োজন।
মন্ত্রী বলনে, দশেে বচিার বভিাগ স্বাধীন হয়ে থাকলে সটো প্রথম হয়ছেলি ১৯৭২ সালে এবং এর মৃত্যু হয়ছেলি ১৯৭৫ সালরে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে হত্যার মধ্য দয়ি।ে  তনিি বলনে, বচিার বভিাগরে স্বাধীনতা শুধু মুখে বললে হয়না। আমরা বচিার বভিাগরে স্বাধীনতার কথা   অনকে মুখে শুনছে।ি কন্তিু প্রকৃতপক্ষে স্বাধীন বচিার বভিাগ হয়ছেে প্রধানমন্ত্রী শখে হাসনিার এ আমলে এবং তার আমলইে গঠনতন্ত্র অনুযায়ী বচিার বভিাগ স্বাধীন হয়ছে।ে
অনুষ্ঠানে আইনজীবীদরেকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণরে পরামর্শ দয়িে দশেে যে আইনরে শাসন প্রতষ্ঠিতি হয়ছেে তা রক্ষায় অবদান রাখার আহবান জানান আইনমন্ত্রী।
চট্টগ্রাম জলো আইনজীবী সমতিরি সভাপতি রতন কুমার রায়রে সভাপতত্বিে এ অনুষ্ঠানে অন্যদরে মধ্যে ভূমি প্রতমিন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, আইন মন্ত্রণালয়রে সচবি আবু সালহে শখে মো. জহরিুল হক, বার কাউন্সলিরে সদস্য শ ম রজোউল করমি, চট্টগ্রাম আইনজীবী সমতিরি সাধারণ সম্পাদক আবু হানফি প্রমুখ বক্তৃতা করনে।
চট্টগ্রামরে জলো ও দায়রা জজ হলোল উদ্দনি, মহানগর দায়রা জজ মো. শাহনেুর,  মুখ্য বচিারকি হাকমি মুন্সী মশয়িার রহমান, মুখ্য মহানগর হাকমি একউিএম নাছরি উদ্দনি ও বার কাউন্সলিরে সদস্য ইব্রাহীম হোসনে চৌধুরী বাবুলও অনুষ্ঠানে উপস্থতি ছলিনে ।
স্বা/-

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × two =