আইনমন্ত্রীর সঙ্গে আইএলও প্রতিনিধি দলের বৈঠক

0
1473

আজ সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ইন্টারন্যাশনাল লেবার স্ট্যান্ডার্ড ডিপার্টমেন্টের ফ্রিডম অব এসোসিয়েশন ব্রাঞ্চ এর প্রধান কারেন কার্টিস এর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের অবহিত করেন।
এ সময় আইনমন্ত্রী সাংবাদিকদের জানান, “আইএলও’ এর চাহিদামত লেবার স্ট্যান্ডার্ড তৈরি করতে হলে বাংলাদেশের শ্রম আদালতের বিচারক ও আইনজীবীদের শ্রম আইন ও শ্রম অধিকার বিষয়ক বিশেষ প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন এবং এ প্রশিক্ষণ প্রদানের বিষয়ে আইএলও বাংলাদেশকে সহযোগিতা করবে বলে তারা আশ্বস্ত করেছেন।
আইনমন্ত্রী বলেন, ঢাকায় “আইএলও’ এর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করে সেখানে এ অঞ্চলের বিচার বিভাগীয় কর্মকর্তাদের একসাথে প্রশিক্ষণ প্রদানের প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, এতে বিচারকদের মধ্যে আন্তঃযোগাযোগ বাড়বে এবং এতে সারা অঞ্চলই উপকৃত হবে। তিনি বলেন, আমরা একথাও আলাপ-আলোচনা করেছি বিদেশেও যদি আমাদের জুডিসিয়াল অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হয় তাহলে তারা সেখানে গিয়েও প্রশিক্ষণ গ্রহণ করবেন। এতে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি তাদের বিভিন্ন বিরোধ তাড়াতাড়ি সমাধান করা যাবে এবং শ্রম আইনের কার্যক্রমও আরো বৃদ্ধি পাবে ও শক্ত হবে।
বৈঠকে অন্যদের মধ্যে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, “আইএলও’ এর সিনিয়র অ্যাডভাইজার ইসা ও্যায়েল, বাংলাদেশে “আইএলও’ এর কান্ট্রি ডিরেক্টর শ্রিনিবাস রেড্ডি উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − 8 =