বেগমগঞ্জে সড়ক নির্মাণে নিম্ম মানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

0
1130

ইয়াকুব নবী ইমন, নোয়াখালী প্রতিনিধি:
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের কুতুবপুর গ্রামে সড়ক নির্মাণে নিম্ম মানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। এতে ক্ষিপ্ত হয়ে শুক্রবার জুমার নামাজের পর উত্তেজিত এলাকাবাসী সড়ক নির্মাণ কাজ বন্ধ করে দেয়। এ নিয়ে এলাকায় ক্ষোভ বিরাজ করছে।
সরেজমিন গিয়ে জানা গেছে, কুতুবপুর জমাজি বাড়ির সামনে থেকে সিল্ড্রেন হ্যাভেন একাডেমি পর্যন্ত সড়কটি নির্মাণের জন্য বেগমগঞ্জ উপজেলা এলাজিইডির টেন্ডারের মাধ্যমে কাজ পায় সেনবাগের কানকিরহাট এলাকার আল্লাহর দান স্টোর নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। সড়কটি নির্মাণে ব্যয় ধরা হয় ৩৬ লাখ ৬৭ হাজার টাকা। কাজটি সাব-কন্ট্রাকটার হিসেবে ক্রয় করে নেন কুতুবপুর খামার বাড়ির ঠিকাদার আবু তাহের। তিনি কাজটি নেওয়ার পর সম্প্রতি সড়কটির নির্মাণ কাজ শুরু করেন। সড়ক নির্মাণের শুরু থেকেই ঠিকাদার আবু তাহের অনিয়মের আশ্রয় নেন। তিনি সড়কটি নির্মাণে ইট, বালুসহ অন্যাান্য সামগ্রী নির্মামানের ব্যবহার করতে থাকেন। এতে ক্ষুব্দ এলাকাবাসী শুক্রবার জুমার নামাজের পর সড়কটি নির্মাণে বাঁধা দিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দেয়। এলাকাবাসীর অভিযোগ, সড়কটি নির্মাণে যে ইট ব্যবহার করা হয়েছে তা অত্যান্ত নির্মমানের। ইটগুলো ৩ নাম্বার ইটের পর্যায়েও পড়ে না। অথচ সড়কটি নির্মাণের জন্য সরকার বিপুল অংকের টাকা বরাদ্ধ দিয়েছে। সড়কটি এভাবে নির্মিত হলে ৬ মাসও টিকবেনা বলে অভিযোগ করেন অনেক এলাকাবাসী। এ নিয়ে এলাকায় ক্ষোভ বিরাজ করছে। নিজের এলাকার কাজ হলেও ঠিকাদার আবু তাহেরের এমন অনিয়মে হতবাক এলাকাবাসী।
ওই এলাকার বাসিন্ধা আবুল হোসেন জানান, কাজটি আনার জন্য আমাদেরকে অনেক কষ্ট করতে হয়েছে। বিভিন্ন স্থানে ধর্না দিয়েছি। নিজের পকেটের টাকা খরচ করেছি। কিন্তু ঠিকাদার অনিয়মের মাধ্যমে সড়কটি নির্মাণ করায় এটি বেশি দিন টিকবে বলে মনে হয়না। তাছাড়া সঠিক মাপঝোপের মাধ্যমেও সড়কটি নির্মাণ করা হচ্ছেনা।
এলাকাবাসীর অভিযোগের বিষয়ে ঠিকাদার আবু তাহের জানান, সারা দেশে এভাবেই রাস্তা-ঘাটের নির্মাণ কাজ হয়। আমি করলে সমস্যা কি।
এ ব্যাপারে বক্তব্য নেওয়ার জন্য বেগমগঞ্জ উপজেলা ইঞ্জিনিয়ার আশ্রাফ জামিলের সাথে আলাপ করলে তিনি বলেন, কোন কাজে অনিয়ম হলে তা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
এমতাবস্থায় বরাদ্ধ অনুযায়ী যথাযথ ভাবে রাস্তাটি নির্মাণের জন্য ও অনিয়মে জড়িত ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এলাকাবাসী প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে। #
ইয়াকুব নবী ইমন

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × five =