পাবনায় গুচ্ছগ্রাম তৈরি করে ১ হাজার গৃহহীনকে পুনর্বাসন করার নির্দেশ ভূমি মন্ত্রীর

0
501

ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ গৃহহীনদের জন্য পাবনা জেলার অভ্যন্তরে গুচ্ছগ্রাম নির্মাণের জায়গা নির্বাচন করার জন্য পাবনা জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন। মন্ত্রী পাবনা জেলায় ১ হাজার গৃহহীনদের পুনর্বাসন করার মতো খাস জমি খুঁজে বের করে গুচ্ছগ্রাম তৈরির নির্দেশ দেন।
আজ পাবনা সার্কিট হাউজে জেলা প্রশাসক ও জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী জেলা প্রশাসককে এ নির্দেশ দেন।
খাস জমি খুঁজে বের করে দ্রুত কমপক্ষে ১ হাজার বা তার অধিক গৃহহীনকে পুনর্বাসন করা যাবে এমন ব্যবস্থার উদ্যোগ নিচ্ছেন বলে মন্ত্রীকে মৌখিকভাবে নিশ্চিত করেন পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো।
মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৫০ হাজার গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য গুচ্ছগ্রাম তৈরি করার নির্দেশ দিয়েছেন। ভূমি মন্ত্রণালয় দেশব্যাপী গুচ্ছগ্রাম তৈরি করছে। পাবনা এ থেকে পিছিয়ে থাকতে পারে না। তিনি বলেন, গুচ্ছগ্রামে পুনর্বাসিতদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।
মন্ত্রী আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন, তিনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মন-প্রাণ দিয়ে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী একটি মানুষকেও গৃহহীন রাখবেন না। তিনি বলেন, এর আগে কোন সরকার প্রধান এমন ঘোষণা দেওয়ার সাহস দেখায়নি।
গুচ্ছগ্রাম প্রকল্প-২য় পর্যায়ের আওতায় প্রতি গৃহহীন পরিবারের জন্য থাকছে বিনামূল্যে ৩ থেকে ৮ শতাংশ ভূমিসহ ৩০০ বর্গফুটের ফ্লোর স্পেস বিশিষ্ট আরসিসি পিলারসহ দুই কক্ষের ঘর, নিরাপদ সুপেয় পানির জন্য নলকূপ, ৫ রিং বিশিষ্ট স্যানিটারি ল্যাট্রিন ও মাল্টিপারপাস কমিউনিটি হল।
ভূমি মন্ত্রী শরীফ মন্ত্রণালয়ের বিগত সাড়ে ৩ বছরে সম্পাদিত কাজের কথা উল্লেখ করে বলেন, সারাদেশে ২০১৪ জানুয়ারি থেকে ২০১৭ জুন পর্যন্ত ৮৪ হাজার ৭৩টি ভূমিহীন পরিবারকে ৪১ হাজার ৭০৫ একর কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে। জনগণ এখন সহজেই নামজারী, জমাভাগ, ভূমি উন্নয়ন কর, জমির নকশা ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করতে পারছে। সারাদেশে ভূমি অফিসগুলোর আধুনিকায়ন অবকাঠামোর উন্নয়ন কাজ চলছে। কৃষি, অকৃষি, জলাভূমি, বনভূমি, পাহাড়, শিল্পাঞ্চলে ভাগ করে ল্যান্ড জোনিং প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে গৃহহীনদের জন্য খাসজমিতে ঘর নির্মাণ করে তাদের পুনর্বাসন ও ভূমিহীনদের খাস জমি প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। গুচ্ছগ্রাম ও চর উন্নয়ন কার্যক্রমের আওতায় বরাদ্দকৃত সুবিধাভোগী ভূমিহীনের আয়বর্ধক বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং ভূমিহীন পরিবারের মধ্যে খাসজমি বন্দোবস্ত প্রদানে সংশ্লিষ্টদের আন্তরিক থাকার আহ্বান জানান মন্ত্রী।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen + 17 =