সন্ত্রাসের পৃষ্ঠপোষক উত্তর কোরিয়া ….ডোনাল্ড ট্রাম্প

0
851

অপরাধ বিচিত্রা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পউত্তর কোরিয়ারকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে পিয়ংইয়ংয়ের ওপর আরও মার্কিন নিষেধাজ্ঞার পথ উন্মুক্ত হয়েছে। ট্রাম্প সোমবার ঘোষণাটি দেন। ট্রাম্পের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স
গত ৯ বছর আগে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের তালিকা থেকে উত্তর কোরিয়ার নাম বাদ দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাবিস্নউ বুশ। আবার সেই তালিকায় দেশটির নাম অন্ত্মর্ভুক্ত করলেন ট্রাম্প। পরমাণু কার্যক্রম ও তার প্রতি সমর্থনকে ‘সন্ত্রাসবাদের আন্ত্মর্জাতিক কর্মকা-‘ উলেস্নখ করে উত্তর কোরিয়াকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসে মন্ত্রিসভার বৈঠকে ট্রাম্প বলেন, নতুন এই পদক্ষেপ উত্তর কোরিয়ার বিরম্নদ্ধে আরও বেশি নিষেধাজ্ঞা আরোপ ত্বরান্বিত করবে। হোয়াইট হাউসের বৈঠকে ট্রাম্প বলেন, আরও আগে তার এই ঘোষণা দেয়া উচিত ছিল। উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সম্ভাবনা কখনোই উড়িয়ে না দেয়া ট্রাম্প বলেন, মঙ্গলবার মার্কিন ট্রেজারি বিভাগ উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করবে। উলেস্নখ্য, পিয়ংইয়ংয়ের বিরম্নদ্ধে মঙ্গলবার আরও কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়ার কথা যুক্তরাষ্ট্রের। যদিও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, হয়তো তার বাস্ত্মব প্রভাব খুব বেশি হবে না।
হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বিশ্বকে পারমাণবিক ধ্বংসযজ্ঞের হুমকি দেয়া উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে আন্ত্মর্জাতিক সন্ত্রাসবাদে সমর্থন দিয়ে যাচ্ছে, যার মধ্যে রয়েছে বিদেশের মাটিতে গুপ্তহত্যার মতো কাজ। তালিকায় অন্ত্মর্ভুক্তির ফলে উত্তর কোরিয়া এবং দেশটির সঙ্গে সংশিস্নষ্ট ব্যক্তিদের ওপর নতুন নিষেধাজ্ঞা ও শাস্ত্মি আরোপ করা যাবে এবং দেশটির খুনি সরকারকে একঘরে করে ফেলতে সর্বোচ্চ চাপ দেয়ার যে প্রচারণা চালাচ্ছি, এতে এটি সহায়তা করবে।’
সপ্তাহখানেক আগে ১২ দিনের এশিয়া সফর শেষে করে দেশে ফিরেছেন ট্রাম্প। ওই সফরেও পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক পরীক্ষা বন্ধে তাদের ওপর চাপ বাড়াতে সংশিস্নষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। উত্তর কোরিয়ার বিরম্নদ্ধে জ্বালানি তেলের নিষেধাজ্ঞা ও দেশটির নেতা কিম জং-উনের সব সম্পদ বাজেয়াপ্ত করতে সেপ্টেম্বর মাসে জাতিসংঘের কাছে প্রস্ত্মাব রেখেছিল যুক্তরাষ্ট্র। ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্রসহ পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দেশটির বিরম্নদ্ধে ওই কঠোর নিষেধাজ্ঞা আরোপের প্রস্ত্মাব দেয় যুক্তরাষ্ট্র।
আন্ত্মর্জাতিক সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক তালিকায়’ ইরান, সুদান ও সিরিয়ার পাশাপাশি উত্তর কোরিয়ার নামও যুক্ত হলো। এসব দেশের সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক ভালো নয়। শুধু তাই নয়, এ দেশগুলো বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করে বক্তব্যও দিয়ে থাকে।  পরমাণু কার্যক্রম ইসু্যতে সমঝোতার চেষ্টায় ২০০৮ সালে প্রেসিডেন্ট জর্জ ডাবিস্নউ বুশের প্রশাসন তালিকা থেকে উত্তর কোরিয়ার নাম প্রত্যাহার করে নেয়। কিন্তু দেশটিতে কারারম্নদ্ধ মার্কিন শিক্ষার্থী ছাড়া পাওয়ার কয়েক দিনের মাথায় মারা যাওয়ায় উত্তর কোরিয়াকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ ঘোষণার দাবি আবারও জোরালো হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 + thirteen =