মানবতা বিরোধী অপরাধে সুচি’র পুরস্কার প্রত্যাহার করে নিচ্ছে দ. কোরিয়া

0
582

অবি ডেস্কঃ রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগে সুচি’র পুরস্কার প্রত্যাহার করে নিচ্ছে দ. কোরীয় ফাউন্ডেশন। মিয়ানমারের কার্যত নেত্রী অং সান সুচিকে ২০০৪ সালে দক্ষিণ কোরিয়ার অন্যতম মানবাধিকার সংগঠনের দেওয়া পুরস্কার তারা প্রত্যাহার করে নেবে। সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতনের ব্যাপারে তার উদাসীনতার কারণে তারা এটি তুলে নিচ্ছে। মঙ্গলবার আয়োজকরা এই তথ্য জানায়।

 

সামরিক জান্তার হাতে গৃহবন্দি থাকায় সুচি ওই সময় গোয়াংঝু মানবাধিকার পুরস্কার গ্রহণ করতে পারেননি। তার দল মিয়ানমারের ক্ষমতা গ্রহণের পর শান্তিতে নোবেল জয়ী এ নেত্রী স্টেট কাউন্সিলরের উপাধি পান। কিন্তু রোহিঙ্গাদের ওপর চরম নৃশংসতা চলাকালে গণতন্ত্রের পক্ষের এক সময়ের সদা সোচ্চার থাকা এ নেত্রী একেবারে উদাসীন থাকায় তাকে জোরালোভাবে অভিযুক্ত করা হচ্ছে।

জাতিসংঘ সতর্ক করে বলেছে, মুসলিম সংখ্যালঘুদের লক্ষ্য করে চালানো গণহত্যা এখনও অব্যাহত রয়েছে। মেমোরিয়েল ফাউন্ডেশনের মুখপাত্র চো জিন-তায়ে এএফপি’কে বলেন, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার ব্যাপারে তার উদাসীনতা এ পুরস্কারের মূল্যবোধ পরিপন্থী।’ তিনি আরো জানান, এর ফলে ফাউন্ডেশনের বোর্ড সোমবার সুচির এ পুরস্কার প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 5 =