অসন্তুষ্টির কারনে ভেঙে যাচ্ছে ১৪ দলীয় জোট?

6
890

অবি ডেস্কঃ সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর মন্ত্রিসভা গঠনে জোটের শরিকদের কোনো বিজয়ী সাংসদকে না রাখা, উপজেলা নির্বাচনে এককভাবে অংশ নেয়ার সিদ্ধান্ত- সব মিলিয়ে রাজনৈতিক অঙ্গনে ১৪ দলের ভাঙনের একটি গুঞ্জন শোনা যাচ্ছে।

 

এরইমধ্যে ১৪ দলের অন্তত ৩টি শরিকদল বামগণতান্ত্রিক মোর্চায় যোগদানের জন্য আলাপ আলোচনা শুরু করেছে। ১৪ দলের এই ৩ শরিকদলের মধ্যে রয়েছে দিলীপ বড়ুয়ার নেতৃত্বাধীন সাম্যবাদী দল, রাশেদ খান মেননের নেতৃত্বাধীন ওয়ার্কাস পার্টি এবং হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ। মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির বিষয়টিকে অনেকে মূল কারন হিসেবে দেখলেও আদৌ সেখানে তাদের স্থান হবে কি না- তা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি।

আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন যে, আওয়ামী লীগের বাইরে ১৪ দলের যে শরিকরা আছেন, তাদেরকে বিরোধী দলের আসনে থাকতে হবে। আওয়ামী লীগ চায়, তারা কার্যকরী বিরোধী দলের ভূমিকা পালন করুক। এ নিয়ে ১৪ দলের শরিকদের মধ্যে একধরনের চাপা অসন্তোষ বিরাজ করছে। তারা মনে করছে যে, আওয়ামী লীগ বিজয়ী হওয়ার পর ১৪ দলকে ভুলে গেছে। তারপরও ১৪ দলের কোন কোন নেতা কিছুদিন অপেক্ষার পক্ষপাতি। তবে এই অপেক্ষার পাশাপাশি তাদের রাজনৈতিক অস্তিত্ব জানান দেওয়ার জন্য কী করা যায়, তা নিয়ে আলাপ আলোচনা চলছে।

তাদের মধ্যে অন্তত ৩টি শরিকদল বামমোর্চার সঙ্গে যোগাযোগ করেছে বলে জানা গেছে। ধর্মনিরপেক্ষতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং সেকুলার ইস্যু নিয়ে তারা ঐক্যবদ্ধভাবে কাজ করার ব্যাপারে কথাবার্তা শুরু করেছে। তবে ১৪ দলের অন্যতম একজন নেতা বলেছেন যে, এখনই আমরা ১৪ দল থেকে বের হতে চাই না। আমরা আরো কিছুদিন অপেক্ষা করতে চাই।

সম্প্রতি আল্লামা শফী নারী শিক্ষা নিয়ে যে উক্তি করেছেন, সে ব্যাপারে ১৪ দলের ৩টি শরিকদল- ওয়ার্কাস পার্টি, সাম্যবাদী দল এবং জাসদ এর প্রকাশ্য সমলোচনার সিদ্ধান্ত নিয়েছে। একইসাথে তারা আলাদাভাবে না করে বামফ্রন্টের সঙ্গে জোট করার ব্যাপারে কথা বলেছে। এর ফলে ১৪ দল ভাঙ্গবে কি না-তা এখন নিশ্চিত নয়, তবে মন্ত্রিসভা গঠনের পর থেকে ১৪ দল অনেকটা নিস্ক্রিয় হয়ে গেছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

18 + 15 =