রৌমারীতে ন্যাশনাল সার্ভিস পূণরায় চালু করার দাবীতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

0
588

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: রৌমারীতে ন্যাশনাল সার্ভিস পূণরায় চালু করার দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেছেন বেকার যুব-যুবতীগণ। গতকাল রবিবার সকাল ১১টায় ন্যাশনাল সার্ভিস উপজেলা আহ্বায়কের উদ্দ্যোগে উপজেলা চত্বরে এ মানববন্ধন পালন করা হয়। এতে ন্যাশনাল সার্ভিসের প্রায় দুই হাজার বেকার যুব-যুবতীরা অংশ গ্রহন করেন। এ সময় বক্তব্য রাখেন ন্যাশনাল সার্ভিস উপজেলা কমিটির আহ্বায়ক ও আওয়ামীলীগ নেতা আব্দুল হামিদ, যুগ্ন আহ্বায়ক ও আওয়ামীলীগ নেতা হারুন অর রশিদ মোল্লা, কোষাধ্যক্ষ আবুল বাশার বাদশা শেফালী ইসমাইল, রুনী বেগম, জোসনা খাতুন, আইয়ুব আলী, কাজলী বেগম, আক্কাস আলী, শাহ আব্দুল মোমেন, মতিয়ার রহমান জয়নাল আবেদীন প্রমূখ।

বক্তারা বলেন, বিশ্ব মানবতার মা চারবারের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, গত ২০১০ ইং সালে মাননীয় প্রধানমন্ত্রী নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বেকার সমস্যা দূরীকরনের জন্য পরীক্ষামূলক ভাবে দুটি জেলা কুড়িগ্রাম ও বরগুনায় ন্যাশনাল সার্ভিস চালু করেন। সেই ঘোষনা মোতাবেক সরকারি নীতিমালা অনুযায়ী ৩ মাস মেয়াদী বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে বিভিন্ন প্রতিষ্ঠানে ২বছর জন্য প্রতিমাসে ৬ হাজার টাকা বেতনে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। গত ২০১২ ইং সালে দুই বছর মেয়াদ শেষ হয়ে যায়। এসময়ে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় প্রায় দুই হাজারের অধিক সংখ্যক বেকার যুবক-যুবতী চাকুরী শেষ হয়। দুই বছরে চাকরীর মেয়াদ শেষ হওয়ায় আজ আমরা প্রায় দুই হাজারের অধিক ন্যাশনাল সার্ভিস কর্মী পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছি।
কর্মীরা আরো বলেন, প্রধান মন্ত্রীর কাছে দাবী ন্যাশনাল সার্ভিস পূণরায় চালু করে পূর্বে নিয়োগকৃত ন্যাশনাল সার্ভিসকর্মীদের কর্মসংস্থানের সুব্যবস্থা করে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করতে আপনার দয়ার প্রত্যাশায় ন্যাশনাল সার্ভিস পূণরায় চালু করার জোরদাবী জানাছি। মানববন্ধন পালন শেষে আফসানা রাব্বি রিপা (ভারঃ) উপজেলা পরিষদ চেয়ারম্যান এর হাত দিয়ে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্বারকলিপি প্রদান করা হয়।
প্রসঙ্গত.গত ২০০৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা বেকারত্ব দুরীকরনে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলায় ২০১০ সালে ১০ জুলাই প্রথম ২বছর মেয়াদী ন্যাশনাল সার্ভিস চালু করেন। সে অনুযায়ী কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় ২দফায় প্রায় ২হাজার ৩শ’ বেকার যুব-যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা করেন। ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর আওতায় বেকার যুব-যুবতীদের বিভিন্ন দপ্তরে অস্থায়ী ভিত্তিতে চাকুরি দেওয়া হয়। ২বছর মেয়াদ শেষ হওয়ায় আবারো তারা বেকাররত্ব জীবন যাপন করছেন। ন্যাশনাল সার্ভিসকর্মীদের অনেকের সরকারি চাকুরির বয়সসীমা শেষ পর্যায়ে। ফলে ন্যাশনাল সার্ভিস পূণরায় চালু করে পূর্বে নিয়োগকৃত ন্যাশনাল সার্ভিসকর্মীদের কর্মসংস্থানের ব্যবস্থা করলে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল দেশ গড়ার প্রত্যয় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জোর দাবী জানানো হয়।#

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × three =