রংপুর সিটি কর্পোরেশনে R,B,B ইটভাটার জন্য পরিবেশ দূষণ, কৃষি জমির ফসল নষ্ট ও এলাকাবাসী অনেকেই অসুস্থ হয়ে পড়ছে (পরিবেশ মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ )

0
663

অপরাধ বিচিত্রাঃ যে পরিবেশ জীবকুলকে আশ্রয় দিয়ে আছে আজ সেই পরিবেশেই উন্নত কিন্তু বিস্ফোরিত গ্যাসের দ্বারা দিনে দিনে ধ্বংস হতে চলছে এবং পরিবেশের হারাচ্ছে তার ভারসাম্য । পরিবেশ দূষণ ও অগ্রগতির সঙ্গে সঙ্গেই বৃদ্ধি পেয়েছে দুষিত করনের ব্যাপকতা । রংপুর উত্তম হাজির হাট মেট্রোপলিটন থানাধীন মন্থনা (জোলাপাড়া) R,B,B অটো ব্রিকস নামে একটি ইটভাটা স্থাপন করেছে । R,B,B অটো ব্রিকস প্রায় ৭-৮ একর জমিতে গড়ে তোলা হয়েছে । ইটভাটি স্থাপনের পর ইট ভাটার তীব্র দূষিনের  বিস্ফোরিত গ্যাসের কারণে এলাকার পরিবেশ দূষিত হলে মানুষের বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়েছে । চিমনিনির্ভর ইটভাটার কারণে পরিবেশের মারাত্মক ভাবে ক্ষতি হচ্ছে ।

এর জন্য দূষণ থেকে বাঁচতে পারছে না পরিবেশ । এ ধরনের ইটভাটা নির্মিত হলে পরিবেশ সুরক্ষা পাবে না নষ্ট হয়ে যাবে মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন ।  ইটভাটায় যে কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে এর জন্য এলাকার পরিবেশ দূষণ করে আবাদি জমি রবি শস্য ও ফসল, ফলাদি নষ্ট হচ্ছে । এলাকার মানুষেরা সাধারণত কৃষির উপর নির্ভরশীল হওয়া ভোগান্তি পোহাতে হচ্ছে চাষীদের । এমত অবস্থায় শুধু তাই নয় নানান প্রকার গাছপালার ক্ষয়-ক্ষতি  সহ বিলুপ্তি হয়ে পরছে । ইটভাটায় যে কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে এর জন্য এলাকার ছোট ছোট ও বয়বৃদ্ধ মানুষ কলেরা, ডায়রিয়া, শ্বাসকষ্ট, উদরাময় বহু মারাত্মক দুরারোগ্য ব্যাধি মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলছে । এই দূষিত পরিবেশে সুস্থ সন্তান অসুস্থ হয়ে পড়ছে এবং তার সুস্থ বিকাশের প্রতিশ্রুতি দিনের পর দিন হয়ে আসছে ক্ষীণ হতে ক্ষীণতরে । ভোরবেলা থেকে গভীর রাত পর্যন্ত ইটভাটার কাজে ব্যবহৃত বড় বড় ট্রলি রোলার এর শব্দের জন্য রাতে এলাকাবাসী ঠিকমতো ঘুমাতে পারছে না । এই ট্রলি রোলার বিকট শব্দের জন্য এলাকার ছেলেমেয়েদের লেখাপড়ার ভীষণভাবে ক্ষতি ও সমস্যার সৃষ্টি হয়ে পরছে । ব্যবহৃত ট্রলি গুলো সরকারি রাস্তায় প্রতিনিয়ত যাতায়াত করায় ধুলাবালির কারণে এলাকার জনসাধারণের ব্যাপকভাবে ক্ষতিসাধন হয়ে পড়ছে । এলাকার প্রায় ২-৩ শত পরিবারকে ধ্বংস করে দিচ্ছে আর R,B,B অটো ব্রিকস ইটভাটাটি । তাই এ থেকে পরিবেশকে দূষণ মুক্ত করার জন্য এলাকাবাসি ইটভাটার কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করায় । কর্তৃপক্ষ কোন প্রকার সুরহা না দিয়ে এলাকাবাসীর ক্ষতি করে দিব্বি ইট ভাটার ব্যবসা বাণিজ্য চালিয়ে যাচ্ছে । সরকারি বা আইনের কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে বেপরোয়াভাবে স্বার্থ হাসিল করে চলছে বছরের পর বছর । অর্থাৎ কোনমতে বেঁচে থাকা নয় বরং ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিশ্চিত, নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ দূষণ মুক্ত বসবাসের উপযোগী করে গড়ে তুলতে হবে । (ফলোআপ চলবে)…………

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 + seven =