রংপুরে ফসলের ন্যায্যমূল্য বঞ্চিত কৃষকদের ৭ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি পেশ

0
640

সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট ( বাসদ মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে গতকাল বুধবার সকালে ফসলের ন্যায্যমূল্য বঞ্চিত কৃষকদের ক্ষতিপূরণ প্রদানসহ ৭ দফা বাস্তবায়নের দাবিতে রংপুরে বিক্ষোভ মিছিল শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট রংপুর জেলার আহবায়ক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসানুল আরেফিন তিতুর পরিচালনায় বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) রংপুর জেলার সদস্য আবু রায়হান বকসী,শ্রমিক কর্মচারী ফেডারেশন রংপুর জেলার সংগঠক শাহিদুল ইসলাম সুমন প্রমূখ।


বক্তারা বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষকেরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ফসল ফলায় কিন্তু ফসলের ন্যায্যমূল্য তারা কখনই পায় না। সরকার ধানের দাম ঘোষণা করেই খালাস কিন্তু এ দাম কৃষক পাবে কিনা, সে বিষয়ে কোন কার্যকরী তত্ত্বাবধান থাকে না। ফলে বাটপার, ফড়িয়ারা কৃষকের ফসলের মুনাফা লুটে খায়। ক্ষেতমজুরদের বছরে ৩ মাসের বেশি কাজ থাকে না। বাকি সময়টা তারা শহরে গিয়ে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করে। যে কৃষক ক্ষেতমজুর, সাধারণ মানুষ দেশের অর্থনীতিকে সচল রাখে তারাই আবার সরকারী, বেসরকারী, এনজিও, মহাজনী ঋণের জালে আটকা পড়ে সর্বস্বান্ত হয়। এই কৃষকের নামেই সাটিফিকেট মামলা হয়। অথচ শত কোটি টাকার ঋণখেলাপীরা সরকারের আনুকূল্য পায়। ভূমি অফিস, সেটেলম্যান অফিসসহ সকল সরকারী, বেসরকারী অফিসে চলছে চরম দুর্নীতি। এখানে কৃষকেরা আরেকবার লুটপাটের শিকার হয়। ভিজিএফ, ভিজিডি, বয়স্কভাতাসহ সকল সরকারী সহযোগিতার জন্য গরীব মানুষের কাছে ঘুষ আদায় করে স্থানীয় প্রতিনিধি ও আমলারা। জনগণ এই শ্বাসরূদ্ধকর পরিস্থিতি থেকে মুক্তি চায়।


নেতৃবৃন্দ অবিলম্বে ধান, ভুট্টাসহ সকল কৃষি ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত, ন্যায্যমূল্য বঞ্চিত কৃষকদের ক্ষতিপূরণ, ক্ষেতমজুদের সারাবছর কাজ ও আর্মিরেটে রেশন, বিনা পয়সায় শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা, মা-শিশু যতœ প্রকল্পসহ সকল সরকারী সাহায্য কেনাবেচা, অনিয়ম-দুর্নীতি বন্ধ, সকল বয়স্ক, বিধবা, প্রতিবন্ধীদের তালিকা করে ন্যুনতম ভাতা ৫০০০ টাকা চালু, কৃষি ঋণ মওকুফ, সার্টিফিকেট মামলা প্রত্যাহার, বিনা সুদে ঋণ, এনজিও, মহাজনী সুদের হয়রানী, জুলুম বন্ধ, ভূমি অফিস, সেটেলমেন্ট, পল্লী বিদ্যুৎ ও গ্রামীণ সকল প্রকল্পের লুটপাট-দুর্নীতি, অনিয়ম, হয়রানি বন্ধ, বর্ধিত ভূমি উন্নয়ন কর প্রত্যাহার, সিটি কর্পোরেশনে অকৃষি ও আবাসিক জমির খাজনা কমানো, খাস জমি প্রকৃত ভিত্তিতে বরাদ্দের দাবি জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

12 + 4 =