নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীদের উপর হামলাকারী সন্ত্রাসীদের বিচারের আওতায় আনার দাবি

0
567

২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনে ২ আগষ্ট থেকে ৬ আগষ্ট পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শান্তি প্রিয় শিক্ষার্থীদের আন্দোলনে সন্ত্রাসী হামলা চালানো হয়। এমনকি ৪ আগষ্ট রাজধানীর ঝিগাতলায় সন্ত্রাসীদের শিক্ষার্থীদের উপর গুলিবর্ষণ করতেও দেখা যায়। এতে কয়েক শত সাধারণ শিক্ষার্থীসহ বেশ কিছু গণমাধ্যম কর্মী গুরুতর আহত হয়। এছাড়াও ৫-৬ আগষ্ট  কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও সন্ত্রাসীদের হামলা করতে দেখা যায়। পরবর্তীতে বিভিন্ন সংবাদমাধ্যমে হামলাকারী সন্ত্রাসীদের পরিচয় চিহ্নিত করা হয়, তবে এক বছর পেরিয়ে গেলেও হামলাকারী সন্ত্রাসীদের আইনের ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে।

যা একটি গণতান্ত্রিক দেশের আইন ব্যবস্থার জন্য কলঙ্ক স্বরূপ। উপরন্তু, হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করে কয়েক শত আন্দোলনরত শিক্ষার্থীদের নামে মামলা এবং কয়েক হাজার শিক্ষার্থীর নামে অজ্ঞাত নামা মামলা দেয়া হয়েছে। এতে করে শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাত্রা এবং পড়ালেখায় অসুবিধা হচ্ছে। একটি শান্তিপূর্ণ ছাত্র আন্দোলনকে ঘিরে এরূপ অরাজকতা এবং আইনের অবমাননা সমগ্র ছাত্র আন্দোলনটিকে কলঙ্কিত করে বলে আমরা মনে করি।

এরই প্রেক্ষিতে আজ ৪ঠা আগস্ট ২০১৯, (রোজ-রবিবার) ২০১৮ এর দেশের বিভিন্ন প্রান্তের নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সমন্বয়ে গড়ে তোলা সংগঠন ‘নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)’ এর পক্ষ থেকে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার এবং শিক্ষার্থীদের নামে থাকা সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে ‘নিসআ’ এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক ইনজামুল হক (ঊহুধসঁষ ঐধয়ঁব) মন্তব্য করেন, ২০১৮ এর নিরাপদ সড়ক আন্দোলনের এক বছর অতিবাহিত হওয়ার পরও চিহ্নিত হামলাকারীদের বিচারের আওতায় না আনা প্রমাণ করে, বাংলাদেশের বিচার ব্যবস্থা কতটা নাজুক হয়ে পরেছে। একটি স্বাধীন দেশের এরকম বিচার ব্যবস্থা আমাদের সকল সচেতন নাগরিকদের জন্য উদ্বেগজনক।

এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন সাব্বির হোসেন, মেহেদি দীপ্ত, জারিন আর্নিকা, মেহেরুন নিসা, তাসনিয়া নেহরিন, মনির হোসেন টিটুসহ সংগঠনের নেতৃবৃন্দ।

মানববন্ধনে শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি-দাওয়া তুলে ধরেন ‘নিসআ’ এর অন্যতম যুগ্ম-আহবায়ক নওফেল হাসান মায়াব্বিজ।

দাবিগুলো হলো:

১. ২০১৮ এর নিরাপদ সড়ক আন্দোলনকারীদের ওপর হামলাকারী সকল সন্ত্রাসীদের দ্রুত বিচারের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে।

২. ২০১৮ এর নিরাপদ সড়ক আন্দোলনে শিক্ষার্থীদের নামে যে সকল মিথ্যা মামলা রয়েছে তা অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে।

৩. ২৯ জুলাই ২০১৯ প্রেসক্লাব থেকে নতুন করে ঘোষিত সড়ক আন্দোলনকারীদের ৯ দফা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three + thirteen =