নিখোঁজ কিংবা হারানো ব্যক্তিদের অনুসন্ধানে ডিবি

0
487

প্রয়োজনে নিখোঁজ কিংবা হারানো ব্যক্তিদের অনুসন্ধান করবে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের স্পেশালাইজড ইউনিট- সিরিয়াস ক্রা’ইম বিভাগ।সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়েছে, মহানগরীতে ব্যক্তি নি’খোঁজ বা ব্যক্তি হারিয়ে যাওয়ার ঘটনা মাঝে মধ্যে ঘটে থাকে। এ জাতীয় ঘটনার পেছনে কোনো অপরাধজনক কার্যক্রম নেই বলে প্রতীয়মান হলে, প্রাথমিক পর্যায়ে বিষয়টি জেনারেল ডায়েরি (জিডি) ভুক্ত করে অনুসন্ধান করা হয়ে থাকে।

অনেক ক্ষেত্রে থানা পর্যায়ে কর্মকর্তাগণ অনুসন্ধান কাজে যথেষ্ট মনোযোগী থাকা সত্ত্বেও প্রযুক্তিগত সুবিধা কাজে লাগানোর দক্ষতার ঘা’টতি থাকার কারণে, ক্ষেত্র বিশেষে অনুসন্ধানে কাঙ্খিত ফলাফল পাওয়া যায় না। থানা পর্যায়ে এ সংক্রান্তে দায়ের জিডি ডিএমপির কেন্দ্রীয় পর্যায়ে মনিটর করাও সম্ভব হয় না।

এ সংক্রান্ত জিডির যথাযথ মনিটরিং ও ভিক্টিমের অধিকতর সেবা প্রদানের লক্ষ্যে ব্যক্তি হারানো বা নি’খোঁজ হওয়ায় রুজু সব জিডির ছায়া অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করবে ডিবির সিরিয়াস ক্রা’ইম বিভাগ। ক্ষেত্র বিশেষে ডিএমপি কমিশনারের অনু’মোদনক্রমে অনুসন্ধানের দায়িত্ব গ্রহণ করবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

যুবলীগ থেকে বের করে দেয়া হয়েছে সম্রাটকে

যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী ওরফে সম্রাটকে সংগঠনটি থেকে বহি’ষ্কার করা হয়েছে।

রোববার (৬ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ। সংগঠনের পক্ষ থেকে বলা হয়, শৃঙ্খলা ভ’ঙ্গের মাধ্যমে সংগঠনের ভাবমূর্তি ক্ষু’ন্ন করায় সম্রাটকে বহি’ষ্কার করা হয়েছে।

আজ ভোর ৫টার দিকে কুমিল্লার চৌদ্দগ্রামের আলকরা ইউনিয়নের কুঞ্জুশ্রীপুর গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার সহযোগী আরমানকেও গ্রেপ্তার করে র‌্যাব।

এর আগে ক্যাসিনো–কাণ্ডে অভিযুক্ত ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী ওরফে সম্রাটের দেশ ত্যাগে নিষে’ধাজ্ঞা জারি করা হয়। ক্যাসিনোবিরো’ধী অভিযান পরিচালনার পর থেকেই সম্রাট কোথায় অবস্থান করছেন তা নিয়ে ধোঁয়াশা ছিল।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eleven − seven =