সাভারে সওজ’র অভিযানে মহাসড়কের দুই পাশের ৫ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

0
551

ঢাকার নিকটবর্তী সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। গতকাল সোমবার সকালে সাভারে গেন্ডা বাসস্ট্যান্ড থেকে থানা বাসষ্ট্যান্ড পর্যন্ত মহাসড়কের দুই পাশে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। অভিযানকালে ৫ শতাধিক অবৈধ কাঁচাপাকা স্থাপনা গুড়িয়ে দেয়া হয়। সকালে সাভার উপজেলা পরিষদের মূল ফটকের দক্ষিন পাশে অবস্থিত নির্মিত মার্কেট থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। এসময় মার্কেটটির প্রায় দশটি দোকান উচ্ছেদ করা হয়। পরবর্তীতে মহাসড়কের বিপরীত পাশে অবস্থিত একটি বহুতল ভবনের সামনে অংশ, অবৈধভাবে গড়ে ওঠা বেশ কয়েকটি কাঁচাপাকা মার্কেট, পাইকারী কাঁচা বাজার, ফলের আড়ত, মাছের আড়ত, পৌরসভার যাত্রী ছাউনিসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে শুরু হওয়া অভিযানে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, সার্ভেয়ার,

স্টাফ অফিসারসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহন করে। এসময় তাদের নিরাপত্তা দেয়ার জন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।

উচ্ছেদ অভিযানের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী বলেন, সারা দেশের ন্যায় সড়কের দু’পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে দুইদিনব্যাপী সাভারে অভিযান পরিচালিত হচ্ছে।

আজ মঙ্গলবারও সাভারের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে এই অভিযান চলবে।

বিশেষ করে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনকে ঘিরে আগত অতিথিদের যাতায়াত নির্বিঘœ করতে এই অভিযান চলছে।

এরই অংশ হিসেবে প্রথম দিন গেন্ডা বাজার স্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধ ভাবে গড়ে ওঠা সকল স্থায়ী ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ ও ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হচ্ছে।

এদিকে  সড়ক ও জনপথের জায়গা বাদ দিয়ে ব্যক্তি মালিকানাধীন জমির উপর নির্মিত বহুতল ভবনসহ বেশ কয়েকটি স্থাপনা গুড়িয়ে দেয়ার অভিযোগ করেন কয়েকজন ভুক্তভোগী।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

16 + eighteen =