ভুয়া লেভেল লাগিয়ে নির্বিঘ্নে চলছে ভেজাল মিনারেল ওয়াটার এর ব্যবসা

1
2815

 জেলার সীতাকুন্ড উপজেলায় বিএসটিআই এর ভুয়া লেভেল লাগিয়ে নির্বিঘ্নে চলছে ভেজাল মিনারেল ওয়াটার এর ব্যবসা আর এর জন্য নিয়মিত মাসোহারা আদায় করছে স্থানীয় কতিপয় অসাধু পুলিশ কর্মকর্তা।এর ফলে একদিকে যেমন স্বাস্থ্য ঝুকিতে রয়েছে ভোক্তা অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব আর এসব দেখবালের দায়িত্বে নিয়োজিত কর্তাব্যক্তিরা সরকারী মাল দরিয়া মে ডাল হিসেবে যে যার মত ব্যক্তিগত ফায়দা হাসিলের চেষ্টায় লিপ্ত রয়েছে।

সীতাকু- উপজেলায় এমন কয়েকটি প্রতিষ্ঠান পানির জারে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর লগো ব্যবহার করে বাজারজাত করছে যা সম্পূন বেআইনি। সীতাকুন্ড উপজেলার মাদামবিবির হাট এলাকার খাদেম পাড়া এলাকায় আর ও পানি, পূর্ব সৈয়দ পুর এলাকার সততা পানি, সীতাকু- পৌরসভায় অবস্থিত পিউরিফাই পানিসহ আরো দুটি প্রতিষ্ঠান পুরো উপজেলায় পানি বাজারজাত করছে। তবে অনৈতিক অর্থ লেনদেনের বিষয়টি অস্বীকার করে সীতাকু- মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফিরোজ আলম মোল্লা বলেন যদি আমাদের কেউ এসব অপকর্মের সাথে জড়িত থাকে তবে আমারা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিব।

মাদামবিবির হাট এলাকার খাদেম পাড়া এলাকায় আর ও পানির  পরিচালক মোহাম্মদ নুরুল আমিন এর সাথে কথা বললে তিনি দৈনিক সকালের সময়কে জানান, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)লগো ব্যবহার করে পানি বাজারজাত করার অনুমতির  তাদের রয়েছে। নিয়ম অনুসারে তারা এই কাজটি করছে। এছাড়াও প্রতিমাসে সীতাকু- মডেল থানার এক কর্মকর্তাকে ৭ হাজার টাকা করে তিনি প্রদান করে এই ব্যবসা পরিচালনা করছেন। উপজেলার মাদাম বিবির হাট এলাকার খাদেম পাড়া এলাকায় তার নিজ বাড়ীতে তিনি এই ব্যবসা দীর্ঘদিন করে আসছেন।

সীতাক- পৌরসভায় অবস্থিত পিউরিফাই এর মালিক মোহাম্মদ হুমায়ুন অনুমতি ছাড়া বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) লগো ব্যবহার করে পানি বাজারজাত করণ করার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আগামী জুন – জুলাইয়ের মধ্যে সম্পূর্ণ অনুমতি পেয়ে যাবেন। অনুমতি না থাকার পরও লেভেল  ব্যবহারের বিষয়ে জানতে চাইলে তিনি জানান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম অঞ্চল তার প্রতিষ্ঠানকে অনুমতি প্রদান করেছে । তিনি আরো জানান, সীতাকু- মডেল থানার এক কর্মকর্তাকে প্রতিমাসে ১৫ হাজার টাকা প্রদান করে ব্যবসা পরিচালনা করছেন।

পূর্ব সৈয়দ পুর এলাকার অবস্থিত সততা পানির মালিক বোরহান উদ্দিন এর সাথে এই বিষয়ে জানতে চাইলে তিনি  জানান বিএসটিআই এর অনুমতি পেতে যেসব শর্ত প্রয়োজন তা পূরণ করতে না পারায় তিনি বিএসটিআই এর লগো ব্যবহার করতে পারছেন না ভবিষ্যতে শর্ত গুলো পূরণ করে ব্যবসায়ে পরিধি বাড়ানোর কথা জানান।

এই বিষয়ে জানার জন্য বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) সীতাকু- এলাকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রাজিব হোসেন এর কাছে জানতে চাইলে তিনি এর সঠিক কোন জবাব না দিয়ে চট্টগ্রাম অঞ্চলের ওয়ান স্টপ সেবায় যোগাযোগ করতে বলেন।

সীতাকু- উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায় এবং উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহফুজুল হকের সাথে এই বিষয়ে জানতে চাইলে তারা জানান বিষয়টি তাঁদের জানা ছিলো না। তবে অতিদ্রুত এই সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

এখানে উল্লেখ্য লাইসেন্স ছাড়া স্ট্যান্ডার্ড মান (বিএসটিআই) এর লোগো ব্যবহার করলে ২ বছর কারাদন্ড, অনদায়ে এক লাখ টাকা জরিমানা করা হবে।তবে জরিমানা ২৫ হাজার টাকার কম করা যাবে না।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × 5 =