বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মুসলিম নেতা হলেন এরদোয়ান

0
579

মুসলিম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার স্বীকৃতি পেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সৌদি রাজা সালমানকে পেছনে ফেলে এবার মুসলিম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতার স্বীকৃতি পেলেন তিনি।এছাড়া পুরো বিশ্বের নেতাদের মধ্যে জনপ্রিয়তার বিচারে পঞ্চম স্থানে রয়েছেন তিনি। শুক্রবার গ্যালাপ ইন্টারন্যাশনালের জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে এই খবর প্রকাশ করেছে বার্তাসংস্থা আনাদুলু এজেন্সি।

ওই আন্তর্জাতিক জরিপের প্রকাশিত তথ্য মতে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল। ৪৬ শতাংশ ভোট পেয়ে তিনি প্রথম অবস্থানে রয়েছেন। ৪০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোন এবং ৩৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানেরয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩১ শতাংশ ভোট। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের পাশাপাশি অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

অপেক্ষাকৃত পেছনের দিকে থাকা সৌদি রাজা সালমান পেয়েছেন ২৫ শতাংশ ভোট এবং ইরানের প্রেসিডেন্ট রুহানি পেয়েছেন ২১ শতাংশ ভোট। ১৯৭৭ সালে ড. জর্জ হোরেস গ্যালাপ প্রথম জনপ্রিয়তার এই সূচক নির্ণয়ের জরিপ শুরু করেন। এরপর প্রতিবছরই শেষের দিকে গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যান্ড অব ইয়ার সার্ভে প্রকাশ করা হচ্ছে।

বিশ্বের ৫০ দেশে এই জরিপ করা হয় যাতে পঞ্চাশ হাজার ২৬১ জন অংশ নিয়েছেন। প্রতিটি দেশ থেকে এক হাজার নারী-পুরুষ এই জরিপে প্রতিনিধিত্ব করেন। গত নভেম্বর ও ডিসেম্বরে করা জরিপে মুখোমুখি, টেলিফোন ও অনলাইনে তারা ভোট দিয়েছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen − four =