রাজধানীর হাতিরঝিলে পরিচ্ছন্নতা অভিযান

0
297

রাজধানীর হাতিরঝিলে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ওয়ার্ডভিত্তিক হাতিরঝিলের অংশে কচুরিপানা ও অপরিচ্ছন্ন লেকপাড় পরিষ্কারে নেমছেন পরিচ্ছন্নতাকর্মীরা। মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, হাতিরঝিলের লেকপাড়ের ২১ নম্বর ওয়ার্ডের আওতাধীন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হচ্ছে।

এই কাজে নিয়োজিত পরিচ্ছন্নতা টিমের সদস্য আমিনুল ইসলাম বলেন, বিগত কয়েকদিন ধরে আমরা ২১ নম্বর ওয়ার্ডের আওতাধীন এলাকায় হাতিরঝিলের লেকপাড় পরিষ্কার করছি। প্রথমে কচুরিপানা তুলে ফেলছি, এরপর লেকপাড়ের অপরিচ্ছন্ন অংশগুলো পরিষ্কার করে মিনি পিকআপে করে নিয়ে যাচ্ছি। আমাদের এই পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, আমরা এত কষ্ট করে এখানে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছি, কিন্তু লেকপাড়ের বাসাবাড়ি থেকে গৃহস্থালি বর্জ্যসহ সকল ধরনের বর্জ্য এখানে ফেলা হচ্ছে। এতে করে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার পরও কয়েকদিনের মধ্যে অপরিচ্ছন্ন হয়ে যায়। তাই সবাইকেই এ বিষয়ে সচেতন হতে হবে।

জানা গেছে, পরিচ্ছন্নতাকর্মীরা প্রথমে লেকের কচুরিপানা পরিষ্কার করবেন, এরপর লেকপাড়ের অংশে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে।

এর আগে গত শুক্রবার (৪ সেপ্টেম্বর) এক সভায় ডিএনসিসির কর্মকর্তাদের এ বিষয়ে নির্দেশনা দিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি এলাকায় ফুটপাত ও সড়কে নির্মাণসামগ্রী, স্থায়ী বা অস্থায়ী দোকান, অবকাঠামো ইত্যাদি পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তা নিলামে দেয়া হবে।

তিনি বলেন, সরকারি বা ব্যক্তিমালিকানাধীন যে সকল জলাশয়ে কচুরিপানা পরিষ্কার করা হচ্ছে না, মশা থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে, কচুরিপানা পরিষ্কারে বাধ্য করতে হবে। এছাড়া অবৈধ বিলবোর্ড ও বিজ্ঞাপন প্রচারকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five × 1 =