প্রকল্প বাস্তবায়নে পাহাড় কাটায় চট্টগ্রামে ৩১ লাখ টাকা জরিমানা

0
296

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে পাহাড় ধ্বংসের দায়ে পাঁচ প্রতিষ্ঠানকে ২৫ লাখ জরিমানা করা হয়েছে। এছাড়া প্রকল্প এলাকায় ব্যক্তিগত উদ্যোগে পাহাড় কাটার দায়ে আরও ৬ জনকে ৬ লাখ ৬০ হাজার ১৫০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

বুধবার (৯ সেপ্টেম্বর) শুনানি শেষে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পক্ষ থেকে এ জরিমানার আদেশ দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন অধিদফতরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন।

তিনি জানান, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে কক্সবাজারের রামু বাইপাস, ঈদগাহ বাজার, বাংলাবাজারসহ বিভিন্ন জায়গায় নির্বিচারে পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেছে। একইভাবে এসব এলাকায় ব্যক্তিগতভাবেও পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেছে।

এসব কারণে রেললাইন বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিসিইসিসি ম্যাক্স কোম্পানির নিয়োগ করা পাঁচ প্রতিষ্ঠান আদিব ব্রাদার্স, বিসমিল্লাহ এন্টারপ্রাইজ, রিতাজ এন্টারপ্রাইজ, সিস স্টুডিও ও খান ট্রেডিংকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও ব্যক্তিগত উদ্যোগে পাহাড় কাটায় কক্সবাজার সদরের শামীম আহমেদকে ৬০ হাজার টাকা, উখিয়ার হেলাল উদ্দিন ও কাওসারকে ২ লাখ টাকা, রামুর আবদুল মালেককে ২০ হাজার টাকা ও বান্দরবান পৌর এলাকার দলীলুর রহমান ও চন্দন বড়ুয়াকে ৩ লাখ ৮২ হাজার ১৫০ টাকা জরিমানা করা হয়েছে।

এ দিন ছাড়পত্রের শর্তভঙ্গের অভিযোগে সীতাকুণ্ড এলাকার পাঁচটি জাহাজ ভাঙা কারখানাকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে আরেফিন ইয়ার্ডকে ১৫ হাজার টাকা, এস এইচ এন্টারপ্রাইজকে ১৫ হাজার, কিং স্টিলকে ১০ হাজার, এন বি স্টিলকে ১০ হাজার ও কে আর স্টিলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − 5 =