উপকূলে অতি বর্ষণে আমনের ব্যাপক ক্ষতি

0
660

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালীর কুয়াকাটা উপকূলীয় এলকায় অতি বর্ষণের কারনে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েক হাজার হেক্টর আমন ও সবজ্বীর ক্ষেত তলিয়ে গেছে। ধুমড়ে মুচরে গেছে আমন ধান। কৃষকরা জানিয়েছেন, আমন আউস ধান সবেমাত্র পরিপক্ক হতে শুরু করেছে। এমন মুহুর্তে বেশ কয়েকদিন ধরে বিরামহীন মুশলধারে বৃষ্টির হওয়ায় পানিতে তলিয়ে গেছে আমন ও সবজ্বী ক্ষেত। এতে কৃষকরা কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবেন।


বিরামহীন অঝোঁর ধারায় বৃষ্টিও বৈরী হাওয়ায় দুমড়ে মুচরে গেছে শত শত হেক্টর জমির জমির ধান। শত শত হেক্টর সবজ্বী ক্ষেত পানিতে তলিয়ে গেছে। কৃষকদের দাবী শীতের শুরুতে এমন বৃষ্টি আশানুরুপ ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হবে। চলতি আমন মৌসুমে ধানের ফলন ভালো হয়েছে। কৃষকদের কাঙ্খিত ফসল উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এমনটাই স্বপ্ন ছিল। বৈরী আবহাওয়া কৃষকদের সেই স্বপ্ন ম্লান করে দিয়েছে। এসব ফসল পুরোপুরি নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এর ফলে বড় ধরনের লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন চাষিরা।


সরেজমিনে দেখা যায়, প্রতিটি আমন ক্ষেত এখন ফসলে ভরা। আমন চাষীদের আশঙ্কা, যেসব ফসল পানিতে লুটিয়ে পড়েছে এর বেশিরভাগ ফসল নষ্ট হয়ে যাবে। বিভিন্ন স্থানের আমন চাষীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কুয়াকাটাসহ কলাপাড়া উপকূলীয় এলাকার লতাচাপলী, ধুলাসার, ডালবুগঞ্জ,মহিপুর,মিঠাগঞ্জ,নীলগঞ্জ,টিয়াখালী,চম্পাপুর,বালিয়াতলী,লালুয়া,চাকামইয়া ইউনিয়নের আমন চাষ কৃত পাকতে শুরু করেছে। তবে আশা জাগানো বাম্পার ফলনের মাঝে বৃষ্টির পানি ও হালকা বাতাসে কাঁচা-পাকা ধানের মাথা মাটিতে লুটিয়ে পড়ায় কৃষকরা উৎকণ্ঠার মধ্যে পড়ছেন।


কৃষক ইসমাইল হাওলাদার জানান, ঋণের টাকায় এবার তিনি আড়াই একর জমিতে আমন চাষ করেছেন। জমিতে ফসলের বাম্পার ফলন দেখে লাভের আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু বয়ে যাওয়া ঝড়ও হাওয়া এবং অতি বৃষ্টি তার ক্ষেতের ধান এখন মাটিতে লুটিয়ে পড়েছে। এবছর ফসল ঘরে তুলতে পারবেন কিনা এনিয়ে তিনি শংকায় রয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা আঃ মান্নান জানান, দূর্যোগপুর্ণ আবহাওয়ায় আমন ও সবজ্বী ক্ষেত তলিয়ে গেছে এমনটা তিনি শুনেছেন। আবহাওয়া ভালো হলে ক্ষতির বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে বলে তিনি সাংবাদিকদের জানান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × 3 =