ব্লু ইকোনমি : প্রতি বছর আড়াই লাখ কোটি ডলার আয়ের সম্ভাবনা

0
433

ব্লু ইকোনমি বা সুনীল অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময় একটি দেশ। আমাদের রয়েছে বিশাল সমুদ্রসীমা। এর তলদেশে যে সম্পদ রয়েছে তা টেকসই উন্নয়নের জন্য সঠিকভাবে ব্যবহার তথা বাংলাদেশের সমুদ্রসীমায় তেল-গ্যাসসহ অন্যান্য মূল্যবান সম্পদ উত্তোলন, মৎস্য সম্পদ আহরণ, বন্দরের সুবিধা সম্প্রসারণ ও পর্যটনের ক্ষেত্রে পরিকল্পনা-মাফিক কার্যক্রম পরিচালনা করা গেলে ২০৩০ সাল নাগাদ প্রতি বছর আড়াই লাখ কোটি ডলার আয় করা সম্ভব।

দেশের স্থলভাগে যে পরিমাণ সম্পদ বিদ্যমান, তার প্রায় সমপরিমাণ (৮১ শতাংশ) সম্পদ সমুদ্রের তলদেশে রয়েছে। অপার সম্ভাবনাময় এই খাতকে সঠিকভাবে ব্যবহার করতে হলে সমুদ্রের তলদেশে কী কী সম্পদ রয়েছে, সেগুলো আহরণ করতে হলে কোন ধরনের প্রযুক্তি ও বিশেষজ্ঞ জনবল প্রয়োজন, তা পরিকল্পনা-মাফিক নির্ধারণ করে সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।

সমুদ্র বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করে প্রয়োজনীয় জনবল তৈরি করতে হবে। এক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অপরাধ বিচিত্রার সঙ্গে আলাপকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর সভাপতি এ কে এম এ হামিদ ব্লু ইকোনমির অপার সম্ভাবনার কথা তুলে ধরেন।

আগামী ৮ নভেম্বর আইডিইবির সুবর্ণ জয়ন্তী ও গণপ্রকৌশল দিবস। সমুদ্র সম্পদের অপার সম্ভাবনার বিষয়টি আমলে নিয়ে তারা এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 20 =