কলাপাড়ায় আবাসিক এলাকায় বিস্কিট কারখানা পরিবেশ দুষণের অভিযোগ

0
454

পটুয়াখালী উপকুলীয় প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া পৌরশহরে পরিবেশ দুষণের তোয়াক্কা না করে আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে উঠছে বিস্কিট কারখানা। পৌর শহরের ৯ নং ওয়ার্ডের একুশে সড়কে একটি বিস্কিট কারখানা ৭ বছর ধরে প্রসাশনকে ম্যানেজ করে বীরদর্পে চালিয়ে যাচ্ছে।এলাকাবাসী কারখানাটি বন্ধের অভিযোগ পত্র নিয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন। পরিবেশ ও শব্দ দুষণের কারনে ছেলে-মেয়েদের পড়ালেখায় ব্যাঘাত ঘটায় উদ্বিগ্ন অভিভাবকরা।


সরেজমিনে জানা গেছে, উপজেলার পৌর শহরের ৯নং ওয়ার্ডের বাসিন্দা মো. সালাম মিয়া তার নিজ বাড়িতে সালাম বিস্কিট ফ্যাক্টরী নামে একটি কারখানা গড়ে তুলেছেন। কারখানায় বর্তমানে একটি চুল্লি রয়েছে,তার পরও আরোও একটি চুল্লি বানানো হচ্ছে। সেখানে মটর চালিয়ে কাজ পরিচালনা করা হয়। অনেক রাত পর্যন্ত মটর দিয়ে কাজ করায় শব্দ দুষণের শিকার হচ্ছে কঁচি-কাঁচা সোনমনিরা।এছাড়া কারখানার চারপাশে একাধিক বাড়ি থাকায় সেখানকার ছেলে-মেয়েদের লেখা-পড়ায় মনোনিবেশে সমস্যা হচ্ছে বলে স্থানীয় অভিভাবকদের অভিযোগ।

তারা অঅর বলেন,সারাক্ষন কারখানায় কাজ চলায় শব্দ দুষন হওয়ায় আমাদের ছেলে-মেয়েদের লেখা পড়ায় সমস্যা হচ্ছে। অতিমাত্রায় শব্দ দুষনের কারনে ছোট ছোট বাচ্চাদের শ্রবন সমস্যাসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এসব সমস্যার কারনে কারখানাটি অন্যত্র সরিয়ে নিতে বললে কারখানার মালিক সালাম মিয়া আমাদের সাথে দুর্ব্যবহার করে। এবং আমাদের হাতাহাতির ঘটনা ঘটেছে।

কারখানাটি অনত্র সরিয়ে নেয়ার জন্য কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর মেয়রের কাছে লিখিত অভিযোগ দিলেও প্রকৃত কোন সুরাহা পায়নি এলাকাবাসী। এবিষয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি লিখিত অভিযোগ দিলে তিনি তা পৌর মেয়রের নিকট পাঠান। তবে পৌর মেয়রের পক্ষ হতে ঘটনাস্থল পরিদর্শন করা হলেও কোন সুরাহা হয়নি বলে অভিযোগকারীরা জানান।

এবিষয়ে কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার বলেন,আমি সেখানে লোক পাঠিয়ে তার সমাধান দিয়েছি। কারখানা মালিককে তার কারখানার পিছনে চুল্লি করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

15 + 19 =